Skip to content

অ্যালার্মের বদলে বংশীবাদক, বাঁশির সুরে ঘুম ভাঙে রাজা চার্লসের | আন্তর্জাতিক

অ্যালার্মের বদলে বংশীবাদক, বাঁশির সুরে ঘুম ভাঙে রাজা চার্লসের | আন্তর্জাতিক

<![CDATA[

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ব্রিটিশ সিংহাসনে বসেছেন তার সন্তান রাজা তৃতীয় চার্লস। সিংহাসনে বসার পর থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে তিনি। কি করছেন, কোথায় যাচ্ছেন, কি খাচ্ছেন ইত্যাদি সব কিছুতেই মানুষের আগ্রহ। এমনকি তিনি প্রতিদিন সকালে কিভাবে ঘুম ভেঙে ওঠেন, তার মাধ্যমে নতুন করে আলোচনায় এসেছেন এই ব্রিটিশ রাজ।

ব্রিটিশ সংবাদমাধ্যম কসমোপলিটানের এক প্রতিবেদনে বলা হয়েছে, অন্যদের মতো আইফোনের অ্যালার্মে ঘুম ভাঙে না রাজা চার্লসের। বরং ব্যাগপাইপ নামে ঐতিহ্যবাহী এক ধরনের বিশেষ বাঁশির সুরে তার ঘুম ভাঙানো হয়। প্রতিদিন সকাল ৯টায় রাজা চার্লসের জানালার পাশে বাজানো হয় ওই বিশেষ ধরনের বাঁশি, যার সুমধুর সুরে জেগে ওঠেন রাজা। আর প্রতিদিন এ কাজটি করতে স্থায়ীভাবে একজন বংশীবাদক রেখেছেন তিনি!

বিশেষ ধরনের এই বাঁশি বাজানোর লোক রাখা আসলে রাজাদের ঐতিহ্যেরই একটি অংশ। রানি দ্বিতীয় এলিজাবেথও একজন বংশীবাদক রেখেছিলেন।

আরও পড়ুন : রাজা চার্লস: রাজপরিবারের প্রথম গ্রাজুয়েট থেকে সিংহাসনে

দেশটির গণমাধ্যম দ্য সানের বরাত দিয়ে প্রতিবেদনে আরও বলা হয়, রাজা চার্লস ব্যাগপাইপ বাজানোর জন্য মেজর পল বার্নসকে নিয়োগ করেছেন। এই ব্যক্তি গত মাসে রানির অন্ত্যেষ্টিক্রিয়াতে বাঁশি বাজিয়েছিলেন। 

মেজর পল বার্নস রানির শেষকৃত্যের পরে তার অভিজ্ঞতা সম্পর্কে টুইট করে লিখেছিলেন, মহারানি দ্বিতীয় এলিজাবেথ আমার কর্নেল ইন চিফ এবং তার স্বামী প্রিন্স ফিলিপ ডিউক অব এডেনবার্গ আমার রয়্যাল কর্নেল ছিলেন। উইন্ডসর ক্যাসেলে তাদের উভয়ের অন্ত্যেষ্টিক্রিয়ায় পাইপ বাজাতে পারা একজন সার্ভিং সৈনিক হিসেবে আমার জন্য অত্যন্ত সম্মানের।

আরও পড়ুন : পবিত্র কোরআন বুঝতে আরবি শিখেছিলেন ব্রিটেনের রাজা চার্লস

তিনি বলেন, বালমোরাল ক্যাসেলের কাছাকাছি বসবাসকারী একজন যুবক হিসেবে আমি ছোটবেলা থেকেই তাদের উপস্থিতি নিয়ে সচেতন। রয়্যাল গার্ডই আমাকে সেনাবাহিনীতে যোগদানের জন্য অনুপ্রাণিত করেছিল। রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় পাইপ বাজানো আমাকে আগের স্মৃতিটাকে মনে করিয়ে দেয় এবং এই প্রক্রিয়ায় উভয়কেই সম্মান জানাতে পেরেছি বলে আমি অত্যন্ত গর্বিত।

যদিও পরবর্তীতে পল বার্নস টুইটটি মুছে দেন বলে প্রতিবেদনে বলা হয়। 

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *