Skip to content

আইপিএলের প্রতি ম্যাচে রয়েছে যেসব পুরস্কার | খেলা

আইপিএলের প্রতি ম্যাচে রয়েছে যেসব পুরস্কার | খেলা

<![CDATA[

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টি শুরুর পর থেকেই এক অনন্য মাত্রা যোগ হয়েছে এই খেলার সঙ্গে। আর সেই মাত্রাকে অলংকৃত করেছে আইপিএল, এভাবে বললে হয়তো অত্যুক্তি করা হবে না। টাকার ফুলঝুরি ছড়ানো ভারতীয় এই টুর্নামেন্ট যেন পুরস্কারের ডালা নিয়ে বসে থাকে।

গত ৩১ মার্চ থেকে শুরু হয়েছে আইপিএলের ১৬তম আসর। এই আসরের প্রথম পর্বের প্রতি ম্যাচে দেয়া হচ্ছে ৬টি করে পুরস্কার। শুধু তাই নয়, সর্বোচ্চ রান এবং উইকেট সংগ্রাহককে দেয়া হয় বিশেষ ধরণের ক্যাপ, যা খেলাকে আরও আকর্ষণীয় করে তোলে। 

সাধারণত টি-টোয়েন্টিতে প্রতি খেলায় একটি পুরস্কার দেয়া হয়। সেটি ম্যান অব দ্য ম্যাচ। তবে ব্যতিক্রম আইপিএলের ক্ষেত্রে। ম্যান অব দ্য ম্যাচ বাদেও টুর্নামেন্টের প্রথম পর্বে দেয়া হচ্ছে আরও পাঁচটি পুরস্কার। প্রতিটি পুরস্কারের অর্থমূল্য থাকে ১ লাখ ২৮ হাজার টাকার ওপরে (১ লাখ রুপি)। 

আরও পড়ুন: মুস্তাফিজদের দলে ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’

প্রতি ম্যাচে জয়ের জন্য বেশ কয়েকজন খেলোয়াড় বিশেষ ভূমিকা পালন করেন। এর মধ্যে কয়েকজন খেলার মোড় হঠাৎ ঘুরিয়ে দেন, হতে পারে সেটি বল কিংবা ব্যাট হাতে বা রান আউট করে। এমন খেলোয়াড়কে দেয়া হয় ‘গেম চেঞ্জার অব দ্য ম্যাচ’ এবং ‘মোস্ট ভ্যালুয়েবল অ্যাসেট অব দ্য ম্যাচ’ পুরস্কার।

এ ছাড়া ম্যাচটিতে সর্বোচ্চসংখ্যক চার হাঁকানো ব্যাটারকে দেয়া হয় ‘অন দ্য গো ফোর’স’ পুরস্কার। সবচেয়ে বড় ছক্কা হাঁকানোর জন্য দেয়া হয় ‘দ্য বাউন্ডারিস লংগেস্ট সিক্স’। ভালো ক্যাচ লুফে নিলেই পাওয়া যায় ‘ক্যাচ অব দ্য ম্যাচ’।

এতসব পুরস্কার কেবল দর্শক দেখানোর জন্য নয়। এগুলোর কারণে প্রত্যেক খেলোয়াড়ের মধ্যে একটি অলিখিত প্রতিযোগিতা কাজ করে। যার ফলে খেলার মধ্যে বাড়তি একটি গতি লক্ষ করা যায়। তাতে আইপিএল হয়ে ওঠে আরও জমজমাট। 
 

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *