Skip to content

আশ্রয়ণ কেন্দ্রে বদলে গেছে ভাগ্য, স্বপ্ন এখন সমৃদ্ধির | বাংলাদেশ

আশ্রয়ণ কেন্দ্রে বদলে গেছে ভাগ্য, স্বপ্ন এখন সমৃদ্ধির | বাংলাদেশ

<![CDATA[

দুই শতক জমি আর একটি মাত্র ঘর; জীবন বদলে দিয়েছে দেশের কয়েক লাখ মানুষের। একটা সময় অন্যের জমিতে দয়াদাক্ষিণ্যে জীবন কাটানো, সেই মানুষগুলো এখন আত্মনির্ভরশীল। কৃষি, গবাদি পশু পালনসহ আয়বর্ধক নানা কাজের মাধ্যমে নিজেদের ভাগ্যবদল করছেন প্রত্যেকে।

বসতঘর লাগোয়া এক খণ্ড জমি। আয়তনে অতি ক্ষুদ্র। কিন্তু ছোট্ট সেই জমি ঘিরেই যেন আসমানসমান স্বপ্ন গৃহিণী লাভলী বেগমের। আশ্রয়ণ কেন্দ্রে ঘর পাওয়ার পর এক দিনও বসে থাকেননি তিনি। শুরু করেন আবাদ। পরম মমতায় নিজ সন্তানের মতোই যত্ন করে ফলাচ্ছেন হরেক রকম সবজি।

মায়ের সঙ্গে সবজিক্ষেতে সহায়তাকারী একমাত্র মেয়ে ইভাও এগিয়ে যাচ্ছে নিজের মতো করে। স্থানীয় স্কুলে ষষ্ঠ শ্রেণিপড়ুয়া ইভা ক্লাসের ফার্স্ট গার্ল।

ইভা বলছে, ‘আমি ভালো পড়ালেখা করি। সে কারণে ডিসি স্যার আমাকে সাইকেল দিয়েছেন। তাই তাকে আমি ধন্যবাদ জানাই। আমি বড় হয়ে ডাক্তার হতে চাই।’

আরও পড়ুন: মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের প্রকল্প কাজ এগিয়েছে ৭৫ শতাংশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর পেয়ে এভাবেই বদলে গেছে দেশের সর্ব-উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার মনিকো আশ্রয়ণ প্রকল্পের ৩৭টি পরিবারের ভাগ্য। সমৃদ্ধির পথে এগিয়ে যাওয়ার স্বপ্ন এখন প্রত্যেকের।

সুবিধা পাওয়া মানুষগুলো বলছেন, ঘর পাওয়ার পর হাঁস-মুরগি পালন করছি। কেউ কেউ গরু বা ছাগল পালন করছেন। পাশাপাশি জমিতে আবাদ করে বিক্রির পাশাপাশি নিজেরাও খেতে পারছি। এতে আমাদের সংসার ভালোভাবেই চলছে। আমরা যেহেতু পারিনি, তাই বাচ্চাদের পড়ালেখা করিয়ে ভালো মানুষ বানাতে চাই।

এদিকে ঘর দিয়ে দায়িত্ব ছেড়ে দেয়নি স্থানীয় প্রশাসনও, প্রশিক্ষণ ও ঋণ দেয়ার মাধ্যমে মানুষের স্বপ্ন এগিয়ে নেয়ার পথের সারথিও তারা।

আরও পড়ুন: রোহিঙ্গা ইস্যুতে প্রত্যাশিত সহযোগিতা পাচ্ছে না বাংলাদেশ

পঞ্চগড় জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, দৈনন্দিন জীবনে তাদের আত্মমর্যাদা থেকে শুরু করে আত্মনির্ভরশীল হওয়ার আগপর্যন্ত যা করা দরকার, আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে বাস্তবায়ন করা হচ্ছে।

মুজিববর্ষে সরকারের আশ্রয়ণ প্রকল্পের আওতায় সারা দেশে এখন পর্যন্ত তিন দফায় ১ লাখ ৮৫ হাজার ১২৯টি পরিবার পেয়েছে ২ শতক জমিসহ বাড়ির মালিকানা। চতুর্থ দফায় আরও ৩৭ হাজার ৩১১টি পরিবারকে বাড়ি দেয়ার প্রস্তুতি চলছে।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *