Skip to content

ইউক্রেনে পৌঁছেছে লেপার্ড ট্যাংকের প্রথম চালান | আন্তর্জাতিক

ইউক্রেনে পৌঁছেছে লেপার্ড ট্যাংকের প্রথম চালান | আন্তর্জাতিক

<![CDATA[

জার্মানির তৈরি অত্যাধুনিক লেপার্ড-২ ট্যাংক প্রথম চালান ইউক্রেনে পৌঁছেছে। শুক্রবার(২৪ ফেব্রুয়ারি) পোল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী মারিউস ব্লাসজ্যাক জানান, রুশ হামলার বর্ষপূর্তিতে ট্যাংক ইউক্রেনকে যুদ্ধক্ষেত্রে শক্তিশালী করতে দেয়া হয়েছে।

 জার্মান সংবাদমাধ্যম ডয়েচ ভেলে জানায়, পোল্যান্ডের জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী মারিউস ব্লাসজ্যাক জানান, ‘শুক্রবার লেপার্ড ইউক্রেনে পৌঁছে গেছে।’

 

যুদ্ধে ইউক্রেন এতদিন সাবেক সোভিয়েতের তৈরি ট্যাংক ব্যবহার করেছে। তবে রাশিয়ার সঙ্গে পেরে উঠতে না পেরে এ বছরের শুরুতে পশ্চিমাদের কাছে অত্যাধুনিক ট্যাংকের দাবি করে ইউক্রেন। 

 

এ সময় প্রথম পোল্যান্ড  ইউক্রেনকে লেপার্ড সরবরাহের প্রস্তাব দেয়। জার্মানি, নিজেদের তৈরি এসব ট্যাংক ইউক্রেনে পাঠাতে শুরুতে অনিচ্ছুক ছিল।

 

পরে জার্মানির প্রধানমন্ত্রী ওলাফ শোলজ জানান, বার্লিন কিয়েভকে ১৪টি লেপার্ড টু ট্যাংক সরবরাহ করবে। এছাড়া জানুয়ারিতে জার্মানির তৈরি ১৪টি লেপার্ড-২ ট্যাংক ও অতিরিক্ত ৬০টি ট্যাংক পাঠানোর ঘোষণা দেয় পোল্যান্ড। 

 

আরও পড়ুন: আমরা এখনো সহ্য করছি, পরাজিত হইনি: জেলেনস্কি

 

 শুক্রবার কিয়েভ সফর করেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি।  এ সময় তিনি প্রথম দেশ হিসেবে ইউক্রেনে লেপার্ড ট্যাঙ্ক সরবরাহের বিষয়টি নিশ্চিত করেন।

 

বিশ্বের অন্যতম প্রথমসারির যুদ্ধ ট্যাংক লেপার্ড ২ । জার্মানির তৈরি এই ট্যাংক তাদের দেশের সেনাবাহিনী ছাড়াও আরও ইউরোপীয় দেশের সামরিক বাহিনী ব্যবহার করে। এছাড়া কানাডা, ইন্দোনেশিয়ার ব্যবহার করে এই ট্যাংক।

 

ডিজেল ইঞ্জিন চালিত এই ট্যাংকে নাইট-ভিশন ইকুইপমেন্ট এবং একটি লেজার রেঞ্জ ফাইন্ডার আছে। এর সাহায্যে লক্ষ্যবস্তুর দূরত্ব মাপা যায়। রুক্ষ ভূখণ্ডের ওপর দিয়ে যাওয়ার সময় এই ট্যাংক চলমান লক্ষ্যের ওপর ভালোভাবে নজরদারি করতে সাহায্য করে।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *