Skip to content

ইউক্রেনে সামরিক সহায়তা অব্যাহত রাখার ঘোষণা বাইডেনের | আন্তর্জাতিক

ইউক্রেনে সামরিক সহায়তা অব্যাহত রাখার ঘোষণা বাইডেনের | আন্তর্জাতিক

<![CDATA[

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে সামরিক সহায়তা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ১৮৫ কোটি মার্কিন ডলারের এই সহায়তার আওতায় ইউক্রেনে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা হস্তান্তর করবে যুক্তরাষ্ট্র। খবর আল জাজিরার।

বুধবার (২১ ডিসেম্বর) স্থানীয় সময় বিকেলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে হোয়াইট হাউসে বৈঠকের পর জো বাইডেন এই ঘোষণা দিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, রুশ হামলা মোকাবিলায় আমরা ইউক্রেনের আকাশসীমা সুরক্ষায় জোর দিচ্ছি। সেই জন্য ইউক্রেনে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা দিতে যাচ্ছি।

আরও পড়ুন: হোয়াইট হাউসে জেলেনস্কিকে স্বাগত জানালেন বাইডেন

এ সময় সংক্ষিপ্ত মন্তব্যে জেলেনস্কি মার্কিন সরকার এবং জনসাধারণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি মার্কিন প্রেসিডেন্টকে বলেন, ‘প্রথমে আপনাকে ধন্যবাদ। মার্কিন যুক্তরাষ্ট্রে আসতে পারাটা আমার জন্য অনেক সম্মানের।’

পরে যৌথ সংবাদ সম্মেলনে জো বাইডেন বলেন, ইউক্রেনের আকাশসীমা সুরক্ষায় প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা চালানোর জন্য দেশটির সেনাদের আমরা প্রশিক্ষণ দেব। এই প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনের আকাশসীমা সুরক্ষায় বড় ভূমিকা রাখবে।

বাইডেন আরও বলেন, জেলেনস্কি যুদ্ধ বন্ধ করে ‘শান্তি’ প্রতিষ্ঠার আগ্রহ দেখালেও, এই ‘নিষ্ঠুর যুদ্ধ’ বন্ধ করার কোনো ইচ্ছাই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নেই।

আরও পড়ুন: ইউক্রেনে হামলার জন্য তৃতীয় শক্তি দায়ী: পুতিন

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি হোয়াইট হাউজে পৌঁছলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন তাকে স্বাগত জানান। একই দিন স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জেলেনস্কির মাকির্ন কংগ্রেসে ভাষণ দেয়ার কথা রয়েছে।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলা শুরুর পর এটি প্রেসিডেন্ট জেলেনস্কির প্রথম বিদেশ সফর।

 

 

 

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *