Skip to content

ইনস্টাগ্রামের কুয়াইট মুড কী, কীভাবে কাজ করে | বিজ্ঞান ও প্রযুক্তি

ইনস্টাগ্রামের কুয়াইট মুড কী, কীভাবে কাজ করে | বিজ্ঞান ও প্রযুক্তি

<![CDATA[

সময়ের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম। ২০২১ সালে ইনস্টাগ্রামের প্রভাবের বিষয়ে একটি অভ্যন্তরীণ নথি ফাঁস হয়ে যায়। সেখানে বলা হয়, ইনস্টাগ্রাম কিশোর-কিশোরীদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। ওই নথি থেকে দেখা যায়, ইনস্টাগ্রামে আসক্তির কারণে প্রতি তিনজন কিশোরী ব্যবহারকারীর মধ্যে একজন শারীরিক গঠন নিয়ে নেতিবাচক প্রবণতায় ভোগে।

কিশোর-কিশোরীদের আসক্তি কমাতে সম্প্রতি ইনস্টাগ্রাম চালু করেছে কুয়াইট মুড ফিচার। এই ফিচার ব্যবহার করে কোনো একজন ব্যবহারকারী ইনস্টাগ্রামের সব ধরনের পুশ নোটিফিকেশন সাময়িকভাবে বন্ধ করে রাখতে পারবেন। 

কুয়াইট মুড ফিচারে বৈশিষ্ট্যগুলোর মধ্যে পুশ নোটিফিকেশন বন্ধ করা তো রয়েছেই। এ ছাড়া রয়েছে এই ফিচারটি যখন চালু থাকবে তখন ব্যবহারকারীর প্রোফাইলে ‘ইন কুয়াইট ‍মুড’ নোটিফিকেশন প্রদর্শন করবে। এ ছাড়া এই ফিচারটি চালু না থাকলে কী কী নোটিফিকেশন ব্যবহারকারী পেত তার একটি সারসংক্ষেপ দেয়া হবে। 

আরও পড়ুন: ফেসবুকে অর্গানিক উপায়ে রিচ বাড়াবেন যেভাবে

ব্যবহারকারী মর্জিমতো, যেকোনো সময় কুয়াইট মুড চালু কিংবা বন্ধ করতে পারবেন। এমনকি শিডিউল করেও ফিচারটি চালু কিংবা বন্ধ করা যাবে। এর বাইরেও কেউ যদি কুয়াইট মুডে থাকা কোনো ব্যবহারকারীকে কোনো মেসেজ পাঠান তবে সেটিও ইনস্টাগ্রাম সংশ্লিষ্ট ব্যবহারকারীকে অবহিত করবে না।

ইনস্টাগ্রাম কর্তৃপক্ষের দাবি, তাদের নতুন এই ফিচারটি অনেকাংশেই আসক্তি কমাতে সহায়ক হবে। তবে তারা এটিও বলেছে, এই ফিচার যুক্ত করা হলেই যে ব্যবহারকারী অনিয়মিত তা ব্যবহার করবে তা নয়, তবে এই ফিচারটি কেউ যদি আসক্তি কমাতে দৃঢ়প্রতিজ্ঞ হয়, তবে তার জন্য তা সহায়ক হবে।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *