Skip to content

উইকিপিডিয়া খুলে দেয়ার নির্দেশ পাকিস্তানের প্রধানমন্ত্রীর | আন্তর্জাতিক

উইকিপিডিয়া খুলে দেয়ার নির্দেশ পাকিস্তানের প্রধানমন্ত্রীর | আন্তর্জাতিক

<![CDATA[

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সোমবার (৬ ফেব্রুয়ারি) উইকিপিডিয়া খুলে দেয়ার জন্য কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। অনলাইন এনসাইক্লোপিডিয়ায় ‘অবমাননাকর বিষয়বস্তু’ থাকায় নিষিদ্ধ করার কয়েকদিন পর সরকার এ ঘোষণা দেয়। খবর দ্য হিন্দু’র।

‘ধর্মীয় অবমাননাকর বিষয়বস্তু’ থাকা মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানে একটি সংবেদনশীল ইস্যু। এর প্রতিরোধে সেখানে ‘ব্লাসফেমি ল’ বলে একটি আইনও রয়েছে। এর আগে ‘অবমাননাকর’ বিষয়বস্তু প্রকাশের জন্য সামাজিক মাধ্যম ফেসবুক ও ইউটিউব নিষিদ্ধ করেছিল পাকিস্তান।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী মারিয়ম আওরঙ্গজেব আদেশের একটি অনুলিপি টুইট করেছেন যাতে বলা হয়েছে, ওয়েবসাইট (উইকিপিডিয়া) অবিলম্বে পুনরুদ্ধার করার নির্দেশ দিতে পেরে প্রধানমন্ত্রী সন্তুষ্ট।

উইকিপিডিয়া পরিচালনাকারী অলাভজনক তহবিল উইকিমিডিয়া ফাউন্ডেশন সোমবার (০৬ ফেব্রুয়ারি) এএফপিকে বলেছে, শিগগিরই পাকিস্তানে ‘অনলাইন ট্রাফিক’ আবার শুরু হবে বলে তারা আশাবাদী।

আরও পড়ুন: ধর্ম অবমাননাকর তথ্য: পাকিস্তানে উইকিপিডিয়া বন্ধ

এর আগে গত সপ্তাহে উইকিপিডিয়া কর্তৃপক্ষকে ৪৮ ঘন্টার মধ্যে ‘ধর্ম অবমাননাকর তথ্য-উপাত্ত’ মুছে ফেলার আহ্বান জানায় পিটিএ। তা না করায় সাইটটি বন্ধ করে দেয় তারা।

বিশ্বের অনেকের কাছেই অনলাইনে মৌলিক তথ্য সংগ্রহের প্রাথমিক উৎস হিসেবে পরিচিত উইকিপিডিয়া। এর তথ্য-উপাত্তগুলো অবাধ ও সহজে সম্পাদনার সুযোগ রয়েছে। তবে উইকিপিডিয়া পরিচালনাকারী দাতব্য সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন বলেছে, উইকিপিডিয়ায় কী কী থাকবে বা কীভাবে থাকবে এসব বিষয়ে কোনো সিদ্ধান্ত নেন না তারা।

আরও পড়ুন: সন্ত্রাসবাদকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার করছে শাহবাজ সরকার

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *