Skip to content

এনআইডি বিষয়ে সরকারি সিদ্ধান্ত মেনে চলবে নির্বাচন কমিশন: ইসি সচিব | বাংলাদেশ

এনআইডি বিষয়ে সরকারি সিদ্ধান্ত মেনে চলবে নির্বাচন কমিশন: ইসি সচিব | বাংলাদেশ

<![CDATA[

জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে নিয়ে যাওয়া সরকারের সিদ্ধান্ত। আর নির্বাচন কমিশন সরকারি সিদ্ধান্ত মেনে চলবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. জাহাঙ্গীর আলম।

মঙ্গলবার (১৩ জুন) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে স্থানান্তরের বিষয়ে নির্বাচন কমিশনের কোনো বক্তব্য নেই। রাষ্ট্রের অর্পিত দায়িত্ব যতক্ষণ আছে, ততক্ষণ সে দায়িত্ব নির্বাচন কমিশন পালন করবে।

 

আরও পড়ুন: আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন /এনআইডির কাজ যাচ্ছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে

ইসি সচিব বলেন, নির্বাচন কমিশনের সাংবিধানিক দায়িত্বের মধ্যে জাতীয় পরিচয়পত্র দেয়া ছিল না। আইন অনুযায়ী নির্বাচন কমিশনকে রাষ্ট্রের অর্পিত অন্যান্য দায়িত্ব পালনের কথা বলা আছে। এরই ধারাবাহিকতায় ২০০৮ সালে ছবিসহ ভোটার তালিকা তৈরির কাজ দেয়া হয় নির্বাচন কমিশনকে।

এর আগে সোমবার (১২ জুন) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি ও সরবরাহের কাজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগকে দেয়া হয়েছে।

বৈঠকে মন্ত্রিপরিষদ সচিব জানান, এখন আমাদের জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীন পরিচালিত হবে। তাদের এ সংক্রান্ত একটা অফিস থাকবে। অফিসে একজন নিবন্ধক থাকবে এবং নিবন্ধকের মাধ্যমে এই কাজটি করা হবে।

 

আরও পড়ুন: হাতপাখার প্রার্থী কি ইন্তেকাল করেছেন, প্রশ্ন সিইসির

বরিশাল ও খুলনার সিটি নির্বাচন নিয়ে ইসি সচিব বলেন, বরিশাল ও খুলনায় সুষ্ঠু শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন হয়েছে। ভোটার উপস্থিতি সন্তোষজনক ছিল। কোনো দল নির্বাচনে ভোট বর্জন করলে নির্বাচন কমিশনের কিছু করার নেই।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *