Skip to content

এবার রুশ ডিজেলের দাম বেঁধে দিল পশ্চিমারা | বাণিজ্য

এবার রুশ ডিজেলের দাম বেঁধে দিল পশ্চিমারা | বাণিজ্য

<![CDATA[

রাশিয়ান ডিজেল রফতানি মূল্য প্রতি ব্যারেল ১০০ ডলার থেকে ১১০ ডলারের মধ্যে নির্ধারণের জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রস্তাব গ্রহণ করেছে দ্য গ্রুপ অব সেভেন (জি-৭)।

শুক্রবার (২৭ জানুয়ারি) জি-৭ এর এক কর্মকতার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্লুমবার্গ।

প্রতিবেদনে বলা হয়, ইউরোপীয় কমিশন রাশিয়ার প্রতি ব্যারেল ডিজেলের দাম ১০০ ডলার নির্ধারণ করার প্রস্তাব দেয়। তবে ইইউতে জ্বালানির দাম বৃদ্ধি এবং মন্দার আশঙ্কায় জি-৭ দেশগুলো ডিজেলের দাম আরও বাড়াতে চায়।

এদিকে চলতি বছরের ফেব্রুয়ারি মাসের শুরুতে তৃতীয় বিশ্বের দেশগুলোতে ডিজেল বিক্রয়ের জন্য একটি নতুন চুক্তির বিষয়ে ইইউ এবং জি-৭ এর মধ্যে আলোচনা চলছে।

আরও পড়ুন: তুরস্কের মূল্যস্ফীতি নিয়ে জাতিসংঘের সতর্কবার্তা

আইসিই ফিউচার ইউরোপের তথ্য অনুসারে, রাশিয়ান ডিজেলে সরবরাহ ছাড়াই ডিজেলের দাম শুক্রবার ব্যারেল প্রতি প্রায় ১২৫ ডলারে দাঁড়ায়।

এর আগে ইইউ, জি-৭ ভুক্ত দেশ এবং অস্ট্রেলিয়া গত বছরের ৫ ডিসেম্বর থেকে প্রতি ব্যারেল তেলের দাম ৬০ ডলার নির্ধারণ করে দেয়। এছাড়া রাশিয়ার সামুদ্রিক তেলের ওপর নিষেধাজ্ঞা জারি করে দেশগুলো। আর দেশটি থেকে প্রক্রিয়াজাত পেট্রোলিয়াম পণ্য আমদানির ওপর ইইউ নিষেধাজ্ঞা কার্যকর হবে চলতি বছরের ৫ ফেব্রুয়ারি থেকে।

গত বছরের ডিসেম্বরে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন পশ্চিমাদের তেলের দাম বেঁধে দেয়ার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে দাম নির্ধারণ করা দেশগুলোতে রাশিয়া থেকে তেল এবং পেট্রোলিয়াম পণ্য সরবরাহ নিষিদ্ধ করে। তবে পশ্চিমারা পুতিনের এ সিদ্ধান্তকে প্রতিশোধমূলক আচরণ হিসেবে উল্লেখ করেছে।

পুতিনের নেয়া সিদ্ধান্ত অনুসারে, তেল রফতানির নিষেধাজ্ঞা চলতি বছরের ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। যা আপাতত চলতি বছরের ১ জুলাই পর্যন্ত বলবৎ থাকবে। এছাড়া জ্বালানি তেলের দাম বেধে দেয়ার এ কার্যক্রম পশ্চিমারা চলমান রাখলে পেট্রোলিয়াম পণ্য সরবরাহে নিষেধাজ্ঞা কার্যকর করার তারিখ পরবর্তীতে নির্ধারণ করবে বলে জানিয়েছে রাশিয়া।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *