Skip to content

এশিয়ার আকাশে এবার দেখা গেল চীনের গোয়েন্দা বেলুন | আন্তর্জাতিক

এশিয়ার আকাশে এবার দেখা গেল চীনের গোয়েন্দা বেলুন | আন্তর্জাতিক

<![CDATA[

আবারও চীনের বিরুদ্ধে গোয়েন্দা বেলুন ওড়ানোর তথ্য প্রকাশ করেছে বিবিসি। এবার জাপান ও তাইওয়ানসহ পূর্ব এশিয়ার আকাশে নজরদারি বেলুন উড়িয়েছে চীন। বিবিসি প্যানোরমার অনুসন্ধানে এর প্রমাণ পাওয়া গেছে। খবর বিবিসির।

বিবিসির অনুসন্ধানী প্রামাণ্যচিত্র অনুষ্ঠান বিবিসি প্যানোরমার প্রকাশিত বেশ কয়েকটি ছবিতে উঠে আসে এ তথ্য। এসব গোয়েন্দা বেলুন জাপান, তাইওয়ানের মতো মার্কিন মিত্রদের ওপর দিয়েও উড়েছে বলে জানিয়েছে বিবিসি। এগুলো চীনের মধ্যাঞ্চল থেকে ওড়ানো হয়েছিল বলে ধারণা করছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া স্যাটেলাইটের নজর এড়াতে বেলুন ওড়ানোর জন্য মেঘলা আবহাওয়াকে বেছে নেয়া হয় বলেও জানিয়েছে তারা।

 

তবে বেলুন নিয়ে বিবিসির তথ্যের বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি চীন।

 

আরও পড়ুন: চীনের গোয়েন্দা বেলুন নজরদারি মিশনে ব্যবহার হয়েছে

 

অন্যদিকে নিজেদের আকাশসীমায় চীনা গোয়েন্দা বেলুন ওড়ার কথা নিশ্চিত করেছে জাপান। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, প্রতিনিয়ত তারা চীনের বেলুন কার্যক্রম পর্যবেক্ষণ করছে। এ ছাড়া ভবিষ্যতে এ ধরনের কোনো বস্তু নিজেদের আকাশসীমায় শনাক্ত করলে নিরাপত্তার স্বার্থে সেটিকে ধ্বংস করা হবে বলে জানানো হয়।

 

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় একটি চীনা বেলুন শনাক্ত করে মার্কিন কর্তৃপক্ষ। বেলুনটির মাধ্যমে চীন গোয়েন্দা নজরদারি চালাচ্ছিল বলে অভিযোগ করে ওয়াশিংটন। যদিও সেটিকে আবহাওয়া পর্যবেক্ষণকারী বেলুন বলে দাবি করে বেইজিং। বেলুন নিয়ে দু’পক্ষের পাল্টাপাল্টি অভিযোগে তলানিতে গিয়ে ঠেকেছিল যুক্তরাষ্ট্র-চীন সম্পর্ক।

 

আরও পড়ুন: ক্ষেপণাস্ত্র ছুড়ে চীনা ‘গোয়েন্দা বেলুন’ ধ্বংস করল যুক্তরাষ্ট্র

গোয়েন্দা বেলুন থেকে শুরু করে ভিনদেশের মটিতে গোপন পুলিশ স্টেশন স্থাপন। বিশ্বজুড়ে নজরদারির কাজে কোনো উপায়কেই বাদ রাখছে না চীন। নিজ দেশের স্বার্থ রক্ষায় সব চেষ্টাই করছে বেইজিং।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *