Skip to content

কমলালেবুর বীজের যত গুণ | লাইফস্টাইল

কমলালেবুর বীজের যত গুণ | লাইফস্টাইল

<![CDATA[

টক স্বাদের এ ফলে ভিটামিন সি, এন্টিঅক্সিডেন্টসহ রয়েছে নানা পুষ্টিগুণ। ফলের স্বাদ টক হলেও এর বীজের স্বাদ মোটেও টক নয়। কমলালেবুর বীজের স্বাদ তেতো। তবে স্বাদ যেমনই হোক না কেন কমলালেবুর বীজের উপকারিতা কিন্তু কম নয়।

কমলালেবু খাওয়ার সময় অনেকেই সতর্ক থাকেন যাতে বীজে কামড় না পড়ে। তবে কোনোভাবে কামড় পড়লেই মুহূর্তে মুখের ভিতরটা তেতো হয়ে যায়। তেতো স্বাদের এ কমলালেবুর বীজে রয়েছে নানা উপকারিতা। শরীরের যত্নে এই বীজের ভূমিকা অনেক। শরীরকে সতেজ রাখা থেকে শুরু করে ওজন কমানো, রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ ত্বক ও চুলের যত্নে এ বীজের জুড়ি নেই। একনজরে দেখে নেয়া যাক কমলালেবুর বীজের যত গুণ:

আরও পড়ুন: শীতে ত্বকের যত্নে কী করবেন

রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

শীতকাল মানেই  স্বর্দিকাশি, জ্বর, ঠান্ডা। রোগ-প্রতিরোধ ক্ষমতা কম থাকার কারণে মূলত এমন হয়। কমলালেবুর বীজে রয়েছে ভিটামিন সি, ফাইবারের মতো প্রয়োজনীয় উপাদান যা শীতকালীন সংক্রমণ ঠেকাতে পারে এবং শরীরে রোগের সঙ্গে লড়াই করার শক্তি জোগায়।

ত্বকের যত্নে

ব্রণ, মেছতা, পিম্পল, র‌্যাশসহ ত্বকের সমস্যার শেষ নেই। শীতকালে ত্বকের সমস্যা আরও বেশি দেখা দেয়।। কমলালেবুর খোসা দিয়ে ত্বকের যত্ন নেয়া নতুন কিছু নয়। খোসা ছাড়াও এই ফলের বীজও ত্বকের যত্নে দারুণ উপকারী। কমলালেবুর বীজ বেটে তার নির্যাস ব্রণের ওপর ব্যবহারে ত্বকের দাগছোপ মিলিয়ে যাবে।

চুলের যত্ন

শরীরের যত্নের পাশাপাশি রূপচর্চার কাজেও লাগে কমলালেবুর বীজ। শীতকালে এমনিতেই চুল রুক্ষ হয়ে যায়। খুশকির সমস্যাও বেড়ে এই সময়ে। চুলের যত্ন নিতে তাই ব্যবহার করতে পারেন কমলালেবুর বীজ। বীজ শুকিয়ে গুঁড়ো করে তেলে মিশিয়ে মাথায় দিয়ে কিছুক্ষণ রাখুন। তারপর শ্যাম্পু করে নিন।

আরও পড়ুন: শীতে চার কারণেই চুল বেশি ঝরে

ওজন কমাতে

কমলালেবু ও এর বীজে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরে জমে থাকা যাবতীয় দূষিত পদার্থ বাইরে বের করে দিতে পারে। ওজন বেড়ে যাওয়ার অন্যতম কারণ এই টক্সিন (দূষিত পদার্থ) । কমলালেবুর বীজের গুঁড়া গরম পানিতে মিশিয়ে পান করলে দ্রুত ওজন কমে।

শরীরকে সতেজ রাখতে

শরীরের ক্লান্তি কাটাতে কমলালেবুর বীজ খুবই উপকারী। শরীরকে চাঙা করে তুলতে ভরসা রাখতে পারেন কমলালেবুর বীজে। এই বীজে রয়েছে পালমিটিক, ওলেইক, লিনোলেইক ‍অ‍্যাসিড। যা শরীরের প্রতিটি কোষ সচল রাখতে সাহায‍্য করে।

সূত্র: আনন্দবাজার

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *