Skip to content

করলা গাছের সঙ্গে এ কেমন শত্রুতা! | বাংলাদেশ

করলা গাছের সঙ্গে এ কেমন শত্রুতা! | বাংলাদেশ

<![CDATA[

নোয়াখালীর সুবর্ণচরে মো. ফারুক নামে দরিদ্র কৃষকের এক একর জমির প্রায় আড়াই হাজার করলা গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা। শুক্রবার (৩ ফেব্রুয়ারি) রাতে উপজেলার চরজব্বার ইউনিয়নের চরজব্বার গ্রামে এ ঘটনা ঘটে।

কৃষক মো. ফারুক বলেন, ‘আমার কারও সঙ্গে শত্রুতা নেই। কিন্তু করলা গাছের সঙ্গে কে এমন শত্রুতা করল আমি জানি না। এক একর জমিতে পাঁচ লাখ টাকা খরচ করে আড়াই হাজার করলা গাছ রোপণ করেছি। অধিকাংশ গাছেই প্রচুর করলা ধরেছিল।’

জানা যায়, রাতের বেলায় জমির সব গাছ কেটে ও উপড়ে ফেলে দেয়। আসন্ন রমজানে বাজারে বিক্রির উদ্দেশে এই জমিতে করলা চাষ করছিলেন তিনি।

আরও পড়ুন: ফসলি জমি নষ্ট করে ৬০ ফুটের রাস্তা!

তিনি বলেন, একর জমিতে মাচা দিয়ে আড়াই হাজার করলা গাছ রোপণ করি। অধিকাংশ গাছে ফল এসেছে। প্রতিদিনের মতো শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ক্ষেতেই ছিলাম। সন্ধ্যায় বাজারে প্রথম তোলায় ৪২ কেজি করলা বিক্রি করি। কিন্তু রাতে কে বা কারা সব গাছ কেটে ও উপড়ে ফেলে দেয়। শনিবার (৪ মার্চ) সকালে বিষয়টা জানতে পারি।’

কান্নাচোখে কৃষক ফারুক বলেন, আমি গরীব কৃষক। অনেক ধার-দেনা করে এক একর জমিতে করলা চাষ করেছি। আমার যা পুঁজি ছিল ওই ক্ষেতেই লাগিয়েছি। এতে প্রায় ৫ থেকে ৬ লাখ টাকার ক্ষতি হয়েছে। করলা বিক্রি করে দেনার টাকা পরিশোধ করার কথা ছিল। এখন দেখছি সবই শেষ।

কারা এই কাজ করেছে জানতে চাইলে ফারুক জানান, গাছগুলো কে বা কারা কেটেছে তা তিনি দেখেননি। আমার সঙ্গে কারও শত্রুতা নেই। 

আরও পড়ুন: সুনামগঞ্জে ফসল রক্ষা বাঁধ নির্মাণে সাতদিনের আল্টিমেটাম

এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য রিয়াজুল মাওলা চৌধুরী জানান, কৃষক ফারুক নিজের উপার্জিত সব অর্থ এই জমিতে ব্যয় করেছেন। এখন তার সব শেষ। এ ধরনের ঘটনা এর আগেও এলাকায় ঘটেছে। তাদেরকে খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে।

সুবর্ণচর উপজেলা কৃষি কর্মকর্তা হারুন আর রশিদ বলেন, কে বা কারা কৃষক ফারুকের করলা গাছ কেটে ও উপড়ে ফেলেছে। ক্ষতিগ্রস্ত কৃষককে আইনগত ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। পাশাপাশি কৃষি বিভাগ থেকে ওই কৃষককে কৃষি প্রণোদনা দিয়ে সহযোগিতা করা হবে।

চরজব্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেব প্রিয় দাশ জানান, সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *