Skip to content

করোনায় বাংলাদেশের অর্থনৈতিক ব্যবস্থাপনার প্রশংসায় আইএমএফ | বাণিজ্য

করোনায় বাংলাদেশের অর্থনৈতিক ব্যবস্থাপনার প্রশংসায় আইএমএফ | বাণিজ্য

<![CDATA[

করোনাভাইরাস মহামারির মধ্যেও অর্থনৈতিক ব্যবস্থাপনায় সক্রিয় ভূমিকা রাখার জন্য বাংলাদেশের প্রশংসা করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

রোববার (১৬ জানুয়ারি) ঢাকায় কেন্দ্রীয় ব্যাংক সদর দফতরে অনুষ্ঠিত এক বৈঠকে এ প্রশংসা করেন আইএমএফ উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তোইনেত সায়েহ।

বাংলাদেশ সফররত আইএমএফ’এর উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তোইনেত সায়েহকে উদ্ধৃত করে এ কথা জানান বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক।

বৈঠক শেষে সংক্ষিপ্ত ব্রিফিংয়ে মেজবাউল হক বলেন, ‘এ বৈঠকে আসন্ন আর্থিক নীতির জন্য সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবিলাসহ কয়েকটি বিষয়ে আলোচনা হয়।’

আরও পড়ুন : সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ /আইএমএফ প্রতিনিধি দল ঢাকায়

মেজবাউল হক জানিয়েছেন, বৈঠকে দেশের অর্থনীতিতে চলমান সংস্কার উদ্যোগের অগ্রগতির সঙ্গে এ মুহূর্তে যেসব চ্যালেঞ্জ আছে তা জানানো হয়েছে আইএমএফকে।
 

টানা দুবছরের কোভিড ঝড় আর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ – এ দুই কারণে অনেকটাই বিপর্যস্ত বিশ্ব অর্থনীতি। এতে ভুগছে বাংলাদেশও। এরই মধ্যে কাটছাঁট করা হয়েছে প্রকল্প ব্যয়, লাগাম টানা হয়েছে বিভিন্ন খাতে সরকারি খরচ।
 

এ সংকট মোকাবিলায় আইএমএফের কাছে সাড়ে ৪শ কোটি ডলার ঋণ চেয়েছে বাংলাদেশ। এ বিষয়ে মেজবাউল হক আরও বলেন, ‘ঋণ নিয়ে সুনির্দিষ্ট আলোচনা হয়নি। তবে ফেব্রুয়ারিতেই ঋণের প্রথম কিস্তি পাওয়ার আশা করছে কেন্দ্রীয় ব্যাংক।’

আরও পড়ুন : আইএমএফের ডিএমডি ঢাকায় আসছেন ১৪ জানুয়ারি
 

তিনি জানান, ‘বৈঠকে আইএমএফ’এর জলবায়ু সংক্রান্ত অর্থসহায়তাসহ আরো কিছু বিষয়েও আলোচনা হয়। এছাড়া, সরকার ও বাংলাদেশ ব্যাংকের সক্ষমতা বৃদ্ধির সমস্যা মোকাবিলাসংক্রান্ত বিষয়গুলোও বৈঠকে আলোচনা হয়েছে।’

প্রসঙ্গত, উপ-ব্যবস্থাপনা পরিচালক অ্যান্তোইনেত সায়েহসহ চার সদস্যের একটি আইএমএফ প্রতিনিধি দল বাংলাদেশ ব্যাংকের ঊর্ধতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। কেন্দ্রীয় ব্যংক গভর্নর  আব্দুর রউফ তালুকদার এ বৈঠকে অংশ নেন।
 

এর আগে আইএমএফ প্রতিনিধি দলটি ৫ দিনের সফরে গত শনিবার (১৪ জানুয়ারি) ঢাকা পৌঁছে।
 

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *