Skip to content

কাবাডি ফেডারেশনে খেলোয়াড় সংকট | খেলা

কাবাডি ফেডারেশনে খেলোয়াড় সংকট | খেলা

<![CDATA[

শুধু মাঠ সংকট নয়, খেলোয়াড় সংকটেও ভুগছে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। দেশের বয়সভিত্তিক কাবাডি দলগুলোর পাইপলাইনে নেই কোনো খেলোয়াড়। তাই পাইপলাইন শক্ত করতে ও নতুন খেলোয়ার তুলে আনতে ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজন করেছে ফেডারেশন।

নড়াইলের মেয়ে হালিমা আক্তার নারায়ণগঞ্জ গ্ল্যাডিয়েটরসে হয়ে খেলেন অলরাউন্ডার পজিশনে। কখনও রাইডার আবার কখনো ডিফেন্ডার রূপে প্রতিপক্ষ শিবিরে এক আতঙ্ক তিনি। অথচ ৬ মাস আগেও কল্পনা করেননি একদিন খেলবেন জাতীয় মঞ্চে । কাবাডি খেলার হাতেখড়ি হয় স্কুল জীবনে, এরপর এক আইজি কাপ থেকে বদলে যায় তার জীবন।

আরও পড়ুন: ইনজুরি নিয়েই কোয়ার্টার ফাইনালে জোকোভিচ

হালিমার মতো দেশের এমন অনেক খেলোয়াড়ের কাবাডি খেলার হাতেখড়ি হয় স্কুল জীবনে। কিন্তু গুটি কয়েক ছাড়া ছিটকে যায় সবাই। কাবাডিতে জাতীয় দল ছাড়া তেমন কোনো পেশাদার লিগ না থাকায় এই খেলায় আসতে চায় না কোনো খেলোয়াড়। তাই দেশের মাত্র দুটি দল বাংলাদেশ আনসার ও বাংলাদেশ পুলিশ থেকেই জাতীয় দলের খেলোয়াড় নির্বাচন করতে হয় ফেডারেশনকে।

পাইপলাইনে আরও খেলোয়াড় যুক্ত করতে ও কাবাডি খেলায় আগ্রহ বাড়াতে ফ্রাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট আয়োজন করার উদ্যোগ নিয়েছে কাবাডি ফেডারেশন। তার ধারাবাহিকতায় আয়োজন করা হয়েছে কর্পোরেট নারী কাবাডি লিগ। এই টুর্নামেন্ট থেকে নতুন খেলোয়ার উঠে আসবে বলে বিশ্বাস আয়োজকদের।

আরও পড়ুন: মাদারীপুরে ‘ভাষাসৈনিক ডা. গোলাম মাওলা’ মিনি ম্যারাথন প্রতিযোগিতা

কাবাডিতে নারীরা এগিয়ে গেলোও পিছিয়ে পড়েছে ছেলেরা। দুবাইতে ছেলেদের কর্পোরেট লিগ আয়োজন করার কথা থাকলেও আর্থিক সংকটের কারণে তা এখন আয়োজন করতে পারছে না ফেডারেশন। তবে বঙ্গবন্ধু আর্ন্তজার্তিক কাবাডি টুর্নামেন্টের পরই আয়োজন করা হবে ছেলেদের কর্পোরেট লিগ ।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *