Skip to content

কূটনৈতিক তৎপরতা নিয়ে পাল্টাপাল্টি মনোভাব বিএনপি-আ.লীগে | রাজনীতি

কূটনৈতিক তৎপরতা নিয়ে পাল্টাপাল্টি মনোভাব বিএনপি-আ.লীগে | রাজনীতি

<![CDATA[

রাজপথে আন্দোলনের পাশাপাশি কূটনৈতিক তৎপরতা আরও বাড়াতে চায় বিএনপি। যদিও দলটির নেতারা বলছেন, বিদেশিরা কে কী করল এটি তাদের মাথাব্যথা নয়। তারা গুরুত্ব দিচ্ছেন মাঠের আন্দোলনের ওপর। আওয়ামী লীগ নেতারা বলছেন, জনসমর্থন হারিয়ে বিদেশিদের কাছে ধরনা দিয়ে ক্ষমতায় যাওয়ার স্বপ্ন দিবাস্বপ্নে পরিণত হবে।

একাদশ সংসদ নির্বাচনের আগে ও পরে মার্কিন বিভিন্ন দপ্তরে চিঠি দিয়েছিল বিএনপি। শুরুতে বিষয়টি অস্বীকার করলেও গণতন্ত্র ও মানবাধিকার রক্ষায় চিঠি দেয়ার কথা জানান দলটির মহাসচিব।

দ্বাদশ সংসদ নির্বাচন ঘিরেও দলটির কূটনৈতিক তৎপরতা চোখে পড়ার মতো। নিয়মিত প্রভাবশালী দেশ ও উন্নয়ন সংস্থার প্রতিনিধির সঙ্গে বৈঠক করছেন দলটির নেতারা। তারা বলছেন, বিদেশি শক্তির নয়, মাঠের আন্দোলন ও জনগণের শক্তির ওপর গুরুত্ব দিচ্ছেন তারা।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বলেন, বাংলাদেশের ভেতরে কী হচ্ছে, তা নিয়ে সবাই প্রশ্ন করবে। ইতোমধ্যে সে প্রশ্ন তুলেছে, সরকার হয়তো এতে উষ্মা প্রকাশ করেছে। তারা মনোক্ষুণ্ন হয়েছে। এতে আমাদের কিছু আসে-যায় না।

মাঠের আন্দোলন ও জনগণের শক্তির ওপর বিএনপি নির্ভরশীল জানিয়ে ভাইস চেয়ারম্যান মেজর অব. হাফিজউদ্দিন আহমেদ বলেন, বিএনপি বিদেশিদের কাছ থেকে এখনও কোনো সমর্থন পায়নি। আমরা বিদেশি শক্তির ওপর নির্ভরশীল না। দেশের জনগণের শক্তির ওপরই বিএনপি নির্ভরশীল। মাঠের আন্দোলন ও জনগণের শক্তির ওপর গুরুত্ব দেয়া হচ্ছে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী সংকটকে সম্ভাবনায় রূপ দেন: কাদের

যদিও আওয়ামী লীগ নেতাদের অভিযোগ— বিদেশিদের কাছে ধর্না দিয়ে ক্ষমতায় যাওয়ার অপচেষ্টা কখনো পূরণ হবে না বিএনপির। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান বলেন, কোনো বিদেশি শক্তি কোনো দলকে ক্ষমতায় আনতে পারেনি। কিন্তু বিএনপি এসব কথা বলে হয়তো তাদের কর্মীদের চাঙা রাখছে, তাদের একটা বুঝ দিয়ে রাখছে।

তিনি বলেন, শুধু বিএনপি না, আওয়ামী লীগ চাইলেও বিদেশিরা তাদের সহযোগিতা করতে পারবে না। আবার ক্ষমতা থেকে নামাতে পারবে না।  

দেশের গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে বিএনপির অপপ্রচারে বন্ধুরাষ্ট্রের প্রতিনিধিরা বিভ্রান্ত হবে না বলেও মনে করেন ক্ষমতাসীন দলের নেতারা। 

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *