Skip to content

খাজার টেস্ট মেজাজের সেঞ্চুরিতেই অজিরা দিচ্ছে বাজবলের জবাব | খেলা

খাজার টেস্ট মেজাজের সেঞ্চুরিতেই অজিরা দিচ্ছে বাজবলের জবাব | খেলা

<![CDATA[

দ্রুত ইনিংস ঘোষণা করে কি এখন আফসোস করছেন বেন স্টোকস? অ্যাশেজের দ্বিতীয় দিনে ইংলিশদের জবাবটা ভালোই দিয়েছে অস্ট্রেলিয়া। একসময় চাপে পড়ে যাওয়া অজিরা উসমান খাজার দুর্দান্ত সেঞ্চুরিতে এখন লিড নেওয়ার স্বপ্ন দেখছে। অবশ্য এর জন্য ইংলিশদের বাজে ফিল্ডিং ও নো বলেরও দায় আছে।

এজবাস্টনে শনিবার (১৭ জুন) ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় দিন শেষে ৫ উইকেটে ৩১১ রান সংগ্রহ করেছে সফরকারী অস্ট্রেলিয়া। ক্যারিয়ারের ১৫তম টেস্ট সেঞ্চুরির দেখা পেয়েছেন উসমান খাজা। ১২৬ রানে অপরাজিত খাজার সঙ্গে তৃতীয় দিনে ফের ব্যাট হাতে নামবেন অর্ধশতকের দেখা পাওয়া অ্যালেক্স ক্যারি।

অ্যাশেজের প্রথম টেস্টেই চমম দিয়ে শুরু করেছে ইংল্যান্ড। বাজবলের ধারা বজায় রেখেছে মাত্র ৭৮ ওভারে ৩৯৩ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করেছে স্টোকসের দল। প্রথম দিনে শেষ বেলায় ব্যাট করতে নেমে ১৪ রান তুলে দিন শেষ করে অজিরা। এরপর দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে হারায় অফফর্মে থাকা ডেভিড ওয়ার্নারের উইকেট। মাত্র ৯ রান করে ব্রডের শিকার হন এই বাঁহাতি। এর ঠিক পরের বলেই বেয়ারস্টোর হাতে ক্যাচ তুলে দেন টেস্টের নম্বর ওয়ান ব্যাটার মার্নাস লাবুশেন। গোল্ডেন ডাক মারেন এই ডানহাতি। দলীয় ৬৭ রানে স্টোকসের বলে এলবিডব্লুর শিকার হন ইনফর্ম স্টিভ স্মিথ। অস্ট্রেলিয়া তখন দিশেহারা।

আরও পড়ুন:সেই ব্রডের বলেই কুপোকাত ওয়ার্নার

এখান থেকেই ট্রাভিস হেডকে নিয়ে দলের হাল ধরেন খাজা। এই বাঁহাতি ঠাণ্ডা মাথায় খেললেও পাল্টা আক্রমণ শুরু করেন হেড। এই জুটিতে ৮১ রান যোগ করে অস্ট্রেলিয়া। অর্ধশতক পূর্ণ করেন ইনফর্ম হেড। কিন্তু এরপরই মঈন আলির পাতা ফাঁদে পা দেন। উড়িয়ে মারতে গিয়ে ক্রাউলির হাতে ধরা পরেন হেড। ৬৩ বলে ৮ চার ও ১ ছয়ে ৫০ রান করেন তিনি। পঞ্চম উইকেট জুটিতে গ্রিনকে সঙ্গে নিয়ে আরও ৭২ রান করেন খাজা। ৪ চার ও ১ ছয়ে ৩৮ রান করে গ্রিনও মঈনের শিকারে পরিণত হলে ইংলিশরা তখন বড় লিডের স্বপ্ন দেখছে।

তবে ইংলিশদের আশায় গুড়ে-বালি দিতে খাজা ঠিকই টিকে ছিলেন। ষষ্ঠ উইকেট জুটিতে অ্যালেক্স ক্যারিকে নিয়ে দারুণ এক জুটি গড়েছেন এই বাঁহাতি। ৯১ রানের এই জুটিতে ইংলিশদের আফসোস বাড়িয়ে তুলে নিয়েছেন সেঞ্চুরি। ২৭৯ বলে ১৪ চার ও ২ ছয়ে ১২৬ রানে অপরাজিত আছেন খাজা। তবে সুযোগ পেয়েছিল ইংল্যান্ড। নতুন বল নেওয়ার ঠিক পরেই ব্রডের বলে আউট হয়েছিলেন খাজা। তবে নো বলের চক্করে জীবন পান তিনি। এছাড়া মিস ফিল্ডিং, স্টাম্পিংয়ের সুযোগ মিস তো ছিলই।

আরও পড়ুন:বাজবল খেলে প্রথম দিনেই ইনিংস ঘোষণা করল ইংল্যান্ড

খাজার সঙ্গে ক্যারিরও প্রশংসা প্রাপ্য। দারুণ ব্যাটিংয়ে ক্যারিয়ারের পঞ্চম অর্ধশতক তুলে নিয়েছেন এই উইকেটকিপার ব্যাটার। ৭ চার ও ১ ছয়ে ৫২ রানে অপরাজিত তিনি।

তৃতীয় দিনে ৮১ রানে পিছিয়ে থেকে ফের ব্যাটিংয়ে নামবে অস্ট্রেলিয়া। ইংলিশদের পক্ষে সফলতম বোলার স্টুয়ার্ট ব্রড ও মঈন আলি। দুজনই ২টি করে উইকেট নিয়েছেন। বাকি উইকেটটি অধিনায়ক স্টোকসের। 

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *