Skip to content

গুগল সার্চ ইঞ্জিনে যুক্ত হবে কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট | বিজ্ঞান ও প্রযুক্তি

গুগল সার্চ ইঞ্জিনে যুক্ত হবে কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট | বিজ্ঞান ও প্রযুক্তি

<![CDATA[

সার্চ ইঞ্জিনে নিজেদের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবটের সুবিধা যুক্ত করতে যাচ্ছে গুগল। বিষয়টি নিশ্চিত করেছেন গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই। মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া এক সাক্ষাৎকারে গুগলের প্রধান নির্বাহী বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট সংযুক্ত করার ফলে গুগলের দ্রুত উত্তর দেয়ার ক্ষমতা আরও বাড়বে। ফলে গুগলের সার্চ বক্সে প্রশ্ন লিখলেই দ্রুত সেগুলোর উত্তর জানা যাবে। এমনকি ওয়েবপেজে থাকা তথ্যের বিষয়বস্তুও সংক্ষেপে দেখা যাবে।

মাইক্রোসফটের অর্থায়নে ওপেন এআইয়ের তৈরি চ্যাটবট চ্যাটজিপিটি দ্রুত জনপ্রিয়তা পাওয়ার পর সম্প্রতি বার্ড নামের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট উন্মুক্ত করে গুগল। চ্যাটবটটি ইংরেজি ভাষায় করা যেকোনো প্রশ্নের উত্তর দিতে পারে। বর্তমানে আলাদাভাবে ব্যবহার করতে হলেও ভবিষ্যতে গুগল সার্চ ইঞ্জিনে চ্যাটবটটি যুক্ত করা হবে বলে নিশ্চিত করেছেন সুন্দর পিচাই।

আরও পড়ুন: বিনামূল্যে আর ব্যবহার করা যাবে না গুগল মিট!

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি এলএএমডিএ বা ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশনস কাজে লাগিয়ে তৈরি করা হয়েছে বার্ড নামের চ্যাটবটটি। নতুন এ উদ্যোগের ফলে এলএএমডিএ প্রযুক্তি সরাসরি গুগল সার্চ ইঞ্জিনে যুক্ত করা হবে।

তবে গুগল সার্চ ইঞ্জিনে বার্ডের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি কবে নাগাদ ব্যবহার করা যাবে সেবিষয়ে নির্দিষ্ট কোনো তথ্য দেননি সুন্দর পিচাই। যদিও বর্তমানে গুগল সার্চ ইঞ্জিনে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি এলএএমডিএ-এর ব্যবহার পদ্ধতি পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

ধারণা করা হচ্ছে, মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিনে থাকা চ্যাটজিপিটির আদলেই গুগল সার্চ ইঞ্জিনে বার্ডের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত প্রযুক্তি যুক্ত করা হবে।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *