Skip to content

চলে গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক নোবেল বিজয়ী গুডএনাফ | আন্তর্জাতিক

চলে গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক নোবেল বিজয়ী গুডএনাফ | আন্তর্জাতিক

<![CDATA[

লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী বিশ্বের সবচেয়ে বয়স্ক নোবেল পুরস্কার বিজয়ী জন গুডএনাফ মারা গেছেন। মৃত্যুকালে মার্কিন এ বিজ্ঞানীর বয়স হয়েছিল ১০০ বছর।

সোমবার (২৬ জুন) অস্টিনের ইউনিভার্সিটি অব টেক্সাসের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, রোববার (২৫ জুন) মারা যান তিনি।

গুডএনাফ অস্টিনের ইউনিভার্সিটি অব টেক্সাসের অধ্যাপক ছিলেন। গত ৩৭ বছর ধরে তিনি ওই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনা করেন। 

ইউনিভার্সিটি অব টেক্সাসের সভাপতি যে হার্টজেল বিবিসিকে বলেছেন, ‘জনের কর্মজীবনের বহু দশক ধরে বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণার নেতৃত্ব দিয়েছেন। একজন উজ্জ্বল বিজ্ঞানী হিসেবে তার শূণ্যস্থান অপূরণীয়।’

আরও পড়ুন: বিশ্বের প্রথম কৃত্রিম মানব ভ্রুণ তৈরির দাবি বিজ্ঞানীদের

ইউনিভার্সিটি অফ টেক্সাস তাকে ‘দেশের জন্য নিবেদিতপ্রাণ, পরামর্শদাতা, উজ্জ্বল ও নম্র উদ্ভাবক’ হিসেবে বর্ণনা করেছে।

ডা. গুডএনাফ লিথিয়াম আয়ন ব্যাটারি গবেষণায় বিশেষ অবদান রাখা ও ব্যাটারির ওপর তার কাজের জন্য ২০১৯ সালে ৯৭ বছর বয়সে নোবেল পুরস্কার। তিনি বিশ্বের সবচেয়ে বেশি বয়সী নোবেল জয়ী।

আরও পড়ুন: চীনে ব্যাটারি কারখানা স্থাপন করছে টেসলা

লিথিয়াম আয়ন ব্যাটারির কারণেই বহনযোগ্য ইলেকট্রনিক্স পণ্যের ব্যবহার সহজ হচ্ছে। মোবাইল ফোন, পেসমেকার, ইলেকট্রিক কারের ব্যবহারের পথ তৈরি করেছে লিথিয়াম আয়ন ব্যাটারি।

১৯২২ সালে জার্মানিতে জন্মগ্রহণ করেন ড. গুডএনাফ। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন সেনাবাহিনীতে আবহাওয়াবিদ হিসাবে কাজ করেছিলেন। তিনি ইয়েল ইউনিভার্সিটি থেকে গণিতে স্নাতক ডিগ্রি অর্জন করেন, পাশাপাশি শিকাগো বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *