Skip to content

চীনের হুঁশিয়ারি সত্ত্বেও মার্কিন স্পিকারের সঙ্গে বৈঠকে তাইওয়ানের প্রেসিডেন্ট | আন্তর্জাতিক

চীনের হুঁশিয়ারি সত্ত্বেও মার্কিন স্পিকারের সঙ্গে বৈঠকে তাইওয়ানের প্রেসিডেন্ট | আন্তর্জাতিক

<![CDATA[

চীনের অব্যাহত হুঁশিয়ারি সত্ত্বেও মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে সাক্ষাৎ করেছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। বুধবার (৫ এপ্রিল) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে সাক্ষাৎ করেন তারা। খবর রয়টার্সের।

লাতিন আমেরিকার দুই দেশ সফর শেষে ফেরার পথে যুক্তরাষ্ট্রে যাত্রা বিরতিতে ম্যাকার্থির সঙ্গে দেখা করেন তাইওয়ানের প্রেসিডেন্ট।

 

এর আগে মঙ্গলবার (৪ এপ্রিল) তাইওয়ানের প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রে পৌঁছালে তাকে স্বাগত জানাতে জড়ো হন অনেকে। সেখানে চীনপন্থি বিক্ষোভকারীরাও ভিড় করে এবং ‘এক চীন’ বলে স্লোগান দেন তারা।

 

আরও পড়ুন: তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন মার্কিন স্পিকার

 

গত সপ্তাহে লাতিন আমেরিকা সফরে যাওয়ার সময়ও যাত্রাবিরতিতে যুক্তরাষ্ট্র সফরে যান ইং-ওয়েন।

 

এদিকে তাইওয়ান প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসলে যুক্তরাষ্ট্রকে কঠিন পরিণতি ভোগ করতে হবে হুঁশিয়ারি দিয়েছিল চীন। তাইওয়ান প্রেসিডেন্টের সঙ্গে মার্কিন স্পিকারের বৈঠক একচীন নীতির পরিপন্থি বলেও উল্লেখ করা হয়।

 

আরও পড়ুন: তাইওয়ান ঘিরে তৃতীয় বিশ্বযুদ্ধের শঙ্কা বাড়ছে কেন

 

শুধু তাই নয় যুক্তরাষ্ট্র হয়ে মধ্য আমেরিকা সফরে যাওয়ায়, তাইওয়ানের প্রেসিডেন্টকে কড়া মাশুল গুনতে হবে বলেও হুমকি দিয়েছে বেইজিং। এর মধ্য দিয়ে চীন-যুক্তরাষ্ট্র দ্বিপক্ষীয় সম্পর্কের আরও অবনতি হবে বলেও চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়।

 

গত বছর বেইজিংয়ের হুমকি উপেক্ষা করে তাইওয়ান সফর করেন সাবেক মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। প্রতিবাদে তাইওয়ান প্রণালীর আশপাশে বড় ধরনের সামরিক মহড়া চালায় চীনা সামরিক বাহিনী। এতে তাইওয়ানের সঙ্গে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয় চীনের।
 

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *