Skip to content

চীনে ব্যাটারি কারখানা স্থাপন করছে টেসলা | বাণিজ্য

চীনে ব্যাটারি কারখানা স্থাপন করছে টেসলা | বাণিজ্য

<![CDATA[

চীনে নিজেদের ব্যবসার পরিসর সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। দেশটির সাংহাইতে একটি নতুন ব্যাটারি কারখানা স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। এই কারখানায় বছরে ১০ হাজার বড় আকারের ব্যাটারি ‘মেগাপ্যাক’ উৎপাদন করা হবে।

বিবিসির প্রকাশিত প্রতিবেদন সূত্র এ তথ্য জানা গেছে।

 

মেগাপ্যাক হচ্ছে একটি বড় আকারের ব্যাটারি, যেটি এনার্জি গ্রিড স্থিতিশীল করতে এবং বিদ্যুৎবিভ্রাট প্রতিরোধে ব্যবহার করা হয়। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এই মেগাপ্যাক উৎপাদনের কারখানা রয়েছে টেসলার। যেখানে বার্ষিক ১০ হাজার ইউনিট মেগাপ্যাক উৎপাদন করা হয়।

 

প্রতিষ্ঠানটি জানিয়েছে, সাংহাইয়ের কারখানাটি বছরে ১০ হাজার ইউনিট মেগাপ্যাক উৎপাদন করতে সক্ষম হবে।

 

রোববার (৯ এপ্রিল) টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক এক টুইটবার্তায় জানান, ‘চীনে স্থাপিত নতুন কারখানাটি টেসলার মার্কিন কারখানার পাশাপাশি উৎপাদন কার্যক্রম চালিয়ে যাবে।’

 

আরও পড়ুন: মেক্সিকোতে নতুন কারখানা স্থাপন করবে টেসলা  

 

এ বিষয়ে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, এই বছরের শেষের দিকে চীনে টেসলার নতুন মেগাপ্যাক প্ল্যান্টের নির্মাণকাজ শুরু হবে। আর ২০২৪ সালের গ্রীষ্ম নাগাদ কারখানাটিতে ব্যাটারি উৎপাদন কার্যক্রম শুরু হবে।

তবে এ বিষয়ে জানতে টেসলা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বিবিসির অনুরোধে তাৎক্ষণিক কোনো সাড়া দেয়নি।

 

প্রসঙ্গত, ব্যাটারির অন্যতম বড় উৎপাদক হচ্ছে চীন। ফলে দেশটিতে কারখানা স্থাপনের মাধ্যমে টেসলা কম খরচে তাদের উৎপাদন বাড়াতে সক্ষম হবে।

 

এদিকে ২০১৯ সালে টেসলা প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের বাইরে সাংহাইতে তাদের কারখানা স্থাপন করে। এ কারখানাটিতে বর্তমানে প্রতি সপ্তাহে ২২ হাজার গাড়ি উৎপাদন করা হয়। এ ছাড়া জার্মানিতেও টেলসার কারখানা রয়েছে। সেই সঙ্গে মেক্সিকোর মন্টেরেতেও একটি নতুন কারখানা স্থাপনের পরিকল্পনা করছে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *