Skip to content

চীনে ৫০ টনের বিশাল স্বর্ণখনি আবিষ্কার | আন্তর্জাতিক

চীনে ৫০ টনের বিশাল স্বর্ণখনি আবিষ্কার | আন্তর্জাতিক

<![CDATA[

চীনে স্বর্ণের নতুন একটি খনি আবিষ্কার হয়েছে। নতুন খনিতে ৫০ টন স্বর্ণ থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

চীনা গণমাধ্যম সিজিটিএন জানিয়েছে, পূর্ব চীনের শ্যানডং প্রদেশ দেশের দ্বিতীয় সর্বোচ্চ ঘনবসতিপূর্ণ এলাকা। ২০২০ সালের পরিসংখ্যান অনুযায়ী, এই প্রদেশে ১০ কোটির বেশি মানুষ বসবাস করেন। শ্যানডংয়ের মাটিতেই লুকিয়ে চীনের এই গুপ্তধন।

প্রতিবেদনে বলা হয়েছে, শ্যানডং প্রদেশে একাধিক স্বর্ণখনি রয়েছে। সেখানেই নতুন আরও একটি খনি আবিষ্কার হয়েছে। শ্যানডংয়ের রুশান এলাকায় আবিষ্কৃত এই স্বর্ণখনির নাম শিলাওকোউ খনি।

আরও পড়ুন: ভারতে এবার স্বর্ণখনি আবিষ্কার

নতুন খনিতে ৫০ টন স্বর্ণ থাকতে পারে বলে মনে করছেন গবেষকেরা। যদিও শ্যানডংয়ের ওই এলাকায় যে নতুন খনির সন্ধান মিলতে পারে, তার অনুমান করা হয়েছিল। দীর্ঘ ৮ বছর ধরে পর্যবেক্ষণের পর অবশেষে খনির খোঁজ পেলেন ভূ-তত্ত্ববিদেরা।

এক বিবৃতিতে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে হয়েছে, শিলাওকোউ খনিতে অপরিশোধিত অবস্থায় যে স্বর্ণ রয়েছে-তা অত্যন্ত উচ্চ মানের, সহজেই পরিশোধন করে কাজে লাগানো যাবে।

আরও পড়ুন: এবার ইরানে বড় লিথিয়াম খনি আবিষ্কার

বিশ্বের স্বর্ণ ভান্ডারের অন্তত ৯ শতাংশ কেন্দ্রীভূত দেশটিতে। চীনের কেন্দ্রীয় ব্যাংকের ফেব্রুয়ারি মাসের পরিসংখ্যান অনুযায়ী, চীনজুড়ে খনিজ সোনার পরিমাণ ১ হাজার ৮৬৯ টন। যার অধিকাংশই আছে শ্যানডংয়ে।

সোনার উৎপাদনে চীন এগিয়ে থাকলেও বৃহত্তম স্বর্ণের ভান্ডারে শীর্ষে যুক্তরাষ্ট্র। ২০২১ সালের ডিসেম্বরের পরিসংখ্যান অনুযায়ী, আমেরিকায় মোট খনিজ স্বর্ণের পরিমাণ ৮ হাজার ১৩৩ টন। বাজারে যার আনুমানিক মূল্য ৩৯ লাখ কোটি টাকা।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *