Skip to content

চীন সফরে যাচ্ছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট | আন্তর্জাতিক

চীন সফরে যাচ্ছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট | আন্তর্জাতিক

<![CDATA[

রাষ্ট্রীয় সফরে চীন যাচ্ছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। আগামী সপ্তাহেই তার এই সফর শুরু হবে। সফরে ইসরাইল ও ফিলিস্তিন সংকট নিরসনের বিষয়টি গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি চীন ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে শান্তি আলোচনায় সহযোগিতার যে প্রস্তাব দিয়েছে, তারই প্রেক্ষিতে বেইজিং সফরে যাচ্ছেন মাহমুদ আব্বাস।

 

ফিলিস্তিনি প্রেসিডেন্টের এ সফরের কথা নিশ্চিত করেছে চীন। শুক্রবার (৯ জুন) এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনয়িং বলেন, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আমন্ত্রণে ফিলিস্তিনের প্রেসিডেন্ট আগামী ১৩ থেকে ১৬ জুন চীনে রাষ্ট্রীয় সফরে আসছেন।

 

আরও পড়ুন: ৭ বছর পর দূতাবাস চালু, সম্পর্কের নতুন দিগন্তে সৌদি ও ইরান 

 

তিনি বলেন, মাহমুদ আব্বাসই হবেন এ বছর চীন সফর করা প্রথম আরব নেতা। চীন-ফিলিস্তিনের মধ্যেকার সুসম্পর্কের বহিঃপ্রকাশ হিসেবেই তার সফর আয়োজন করা হচ্ছে। ঐতিহাসিকভাবে আমরা বন্ধুপ্রতিম।

 

তিনি আরও বলেন, আব্বাস চীনের মানুষের পুরানো বন্ধু। চীন সবসময় ফিলিস্তিনি জনগণের অধিকারকে সমর্থন করেছে এবং তাদের জাতীয় অধিকার ফিরে পাওয়ার পক্ষে রয়েছে।

 

বেইজিং মধ্যপ্রাচ্যের সাথে তার সম্পর্ক জোরদার করার চেষ্টা করছে। অঞ্চলটিতে দীর্ঘ সময় ধরে একতরফা প্রভাব বিস্তার করে রেখেছে যুক্তরাষ্ট্র। এমন অবস্থার পরিবর্তন চায় বেইজিং।

 

আরও পড়ুন: মধ্যপ্রাচ্য: গুডবাই আমেরিকা, হ্যালো চীন?

 

শি জিনপিং গত ডিসেম্বরে সৌদি আরব সফর করেছিলেন। সেখানে তিনি মাহমুদ আব্বাসের সাথেও দেখা করেন। তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, ফিলিস্তিন সমস্যার একটি দ্রুত, ন্যায্য এবং টেকসই সমাধানের জন্য কাজ করবে চীন।

গত ডিসেম্বরে প্রেসিডেন্ট শি সৌদি আরবে যান। সেখানে তিনি আব্বাসের সাথে দেখা করেন এবং ফিলিস্তিন সমস্যার দ্রুত, ন্যায্য এবং টেকসই সমাধানের জন্য কাজ করার অঙ্গীকার করেন।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *