Skip to content

চ্যাটজিপিটির ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তা, বিপদে ওয়ার্ল্ড কয়েন | বাণিজ্য

চ্যাটজিপিটির ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তা, বিপদে ওয়ার্ল্ড কয়েন | বাণিজ্য

<![CDATA[

কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের সঙ্গে অনেকের পরিচয় চ্যাটজিপিটির হাত ধরে। কিন্তু জনপ্রিয়তার স্বাদ পেতে না পেতেই দেউলিয়া হয়ে যেতে পারে চ্যাটজিপিটি এমন খবরে অনেকেরই চোখ কপালে উঠে গেছে।

সম্প্রতি ইন্ডিয়া ম্যাগাজিনের এক বিশ্লেষণে বলা হয়, চলতি বছরের মে মাস থেকে চ্যাটজিপিটি ব্যবহারকারীর সংখ্যা কমছে। মাইক্রোসফট ভিত্তিক ওপেন এআই’র প্রতিষ্ঠান চ্যাটজিপিটির যাত্রা শুরু গত বছরের ডিসেম্বরে। শুরুতেই তাক লাগিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি। এতটাই জনপ্রিয়তা পেয়েছে চ্যাটজিপিটি,  অনেকে এআই বুঝতে চ্যাটজিপিটিকেই বোঝে।
 

কিন্তু ইন্ডিয়া ম্যাগাজিনের তথ্য মতে এবং টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে, চ্যাটজিপিটির ব্যবহারকারী যেমনি কমছে, তেমনি কমছে এর লাভের পরিমাণ। প্রতিষ্ঠানটির গোপন সূত্রের মাধ্যমে জানা যায়, প্রতিদিন চ্যাটজিপিটির পরিচালন ব্যয় ৭০ হাজার ডলার। কিন্তু লাভের বড় একটি অংশ নিয়ে নিচ্ছে মাইক্রোসফট ও অন্যান্য বিনিয়োগকারীরা।

আরও পড়ুন: ভবিষ্যতের অর্থনীতি কি কব্জায় নেবে ‘ওয়ার্ল্ড কয়েন’?
 

ওপেন এআই আশা করছে ২০২৪ সালে এসে কোম্পানিটির লাভ হবে ১ বিলিয়ন ডলার। কিন্তু ইতোমধ্যে কোম্পানিটিতে মাইক্রোসফট বিনিয়োগ করেছে ১০ বিলিয়ন ডলার। এতে করে লাভের সিংহভাগ যাবে মাইক্রোসফটের পকেটে।
 

লোকসান সামাল দিতে চ্যাটজিপিটি নিজেদের পেইড ভার্সন জিপিটি-৪ চালু করলেও সেখানে মিলছে না আশানুরূপ সাড়া। এতে করে বিপদের শঙ্কা করছে কোম্পানিটি।
 

এর বাইরে অনেক প্রতিষ্ঠান এবং দেশ চ্যাটজিপিটি ব্যবহার নিরাপদ মনে না করে নানা ধরনের নিষেধাজ্ঞা দিচ্ছে। বিশ্বব্যাপী বিভিন্ন প্রতিষ্ঠান চ্যাটজিপিটির সর্বোত্তম ব্যবহারের উপায় খুঁজছে। তবে মেধাস্বত্ব, কৌশল ও তথ্য ফাঁস হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছে বেশ কিছু প্রতিষ্ঠান।

আরও পড়ুন: বাড়ছে চ্যাটজিপিটির ব্যবহার, সঙ্গে নিরাপত্তা ঝুঁকিও

এদিকে চ্যাটিজিপিটি যদি দেউলিয়া হয়ে যায়, তাহলে ওপেন এআইয়ের প্রধান নির্বাহী স্যাম অল্টম্যানের ওয়ার্ল্ড কয়েন ধারনাটিও ধসে পড়তে পারে বলে ধারণা করছেন অনেকে। এতে অনেক মানুষের ব্যক্তিগত তথ্য অনিরাপদ হয়ে পড়বে বলে আশঙ্কা করছেন টেক বিশ্লেষকরা।

প্রসঙ্গত, বাজারে ওয়ার্ল্ড কারেন্সি নামে নতুন ক্রিপ্টোকারেন্সি অর্থাৎ ভার্চুয়াল মুদ্রা নিয়ে এসেছে ওপেনএআইয়ের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবট চ্যাটজিপিটি। নিজেদের প্রচারণার জন্য শুরুর দিকে ফ্রিতে প্রত্যেককে ২৫টি করে ক্রিপ্টোকারেন্সি দিবে বলে ঘোষণা দেয় তারা। তাই ফ্রিতে ক্রিপ্টোকারেন্সি পেতে উৎসুক জনতা দাঁড়াচ্ছে লম্বা লাইনে। কিন্তু এতসব কিছু ধোঁয়াশা হয়ে গেছে চ্যাটজিপিটি নিয়ে নতুন এ খবর প্রকাশে।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *