Skip to content

জাপানের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বিএসএমএমইউর সমঝোতা চুক্তি | স্বাস্থ্য

জাপানের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বিএসএমএমইউর সমঝোতা চুক্তি | স্বাস্থ্য

<![CDATA[

জাতীয় ও আন্তর্জাতিক স্বাস্থ্যসেবার ক্ষেত্রে কার্যকর অবদান রাখার লক্ষ্যে জাপানের ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব হেল্থ অ্যান্ড ওয়েলফেয়ারের সঙ্গে (আইইউএইচডব্লিউ) সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)।

শুক্রবার (৩ মার্চ) বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে বৃহস্পতিবার (২ মার্চ) জাপানের এই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিএসএমএমইউর পক্ষে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ ও আইইউএইচডব্লিউর পক্ষ প্রফেসর টোমোহিকো ইউসুই এ চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সমঝোতা চুক্তির ফলে ভবিষ্যতে স্বাস্থ্য খাতের উন্নয়নে স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী এ প্রতিষ্ঠান দুটির মধ্যে পারস্পরিক সহযোগিতার সুযোগ তৈরি হলো। চুক্তির ফলে আইইউএইচডব্লিউরর অধিভুক্ত স্বাস্থ্যশিক্ষা, সেবা ও গবেষণা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সঙ্গে মানবসম্পদ বিনিময় করার পাশাপাশি প্রশিক্ষণ নিতে পারবে বিএসএমএমইউ।  

আরও পড়ুন: দেশে নতুন ৪ জনের দেহে করোনা

বিএসএমএমইউর উপাচার্য জানিয়েছেন, পারস্পরিক সহযোগিতামূলক গবেষণা নিয়ে আলোচনা, সিম্পোজিয়াম, ইত্যাদি ক্ষেত্রে বিএসএমএমইউর স্বাস্থ্যকর্মীরা পেশাদার, মেডিকেল ও নার্সিংয়ের শিক্ষার্থীরা দক্ষ হয়ে উঠতে পারবেন। গবেষণার জন্য প্রয়োজনীয় তথ্য ও উপকরণ উভয় প্রতিষ্ঠানের গবেষকরা বিনিময়ও করতে পারবেন।

অনুষ্ঠানে জাপানের মেডিকেল করপোরেশন ইওয়াকাইর চেয়ারম্যান ডা. কাজুহিকো ড্যানু, জাপানের ম্যাটস মেডিকেল ইনকরপোরেটেডের সিইও ডা. নাওফুমি কিতা, বাংলাদেশের শিপ ইন্টারন্যাশনাল হাসপাতালের পরিচালক ফুটেশি কোনো এবং টোকিও ইউনিভার্সিটির পিএইচডি রিসার্চ ফেলো ও বিএসএমএমইউর চক্ষু বিশেষজ্ঞ ডা. তাজবীর আহমেদ উপস্থিত ছিলেন।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *