Skip to content

জুয়াবকে ৬৯ লাখ টাকা অনুদান দিলো জাপান দূতাবাস | বাংলাদেশ

জুয়াবকে ৬৯ লাখ টাকা অনুদান দিলো জাপান দূতাবাস | বাংলাদেশ

<![CDATA[

জাপানিজ ইউনিভার্সিটিজ অ্যালামনাই অ্যাসোসিয়েশন ইন বাংলাদেশকে (জুয়াব) ৬৬ হাজার ২১৬ মার্কিন ডলার বা প্রায় ৬.৯ মিলিয়ন টাকা অনুদান সহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকার জাপান দূতাবাস।

সোমবার (২৩ জানুয়ারি) ‘সাংস্কৃতিক তৃণমূল প্রকল্পের জন্য অনুদান সহায়তা’ (জিসিজিপি)’ প্রকল্পের আওতায় জাপানিজ কালচারাল সেন্টারের উন্নতির লক্ষ্যে এ অনুদান হস্তান্তর করা হয়। 

জাপান রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি জুয়াবের প্রেসিডেন্ট প্রফেসর ড. এম এ এম ইয়াহিয়া খন্দকারের উপস্থিতিতে তার কার্যালয়ে প্রকল্পের জন্য ‘অনুদান চুক্তি’ স্বাক্ষর করেন। অনুষ্ঠানে জুয়াবের সিনিয়র নির্বাহী সদস্যরাও উপস্থিত ছিলেন।

জুয়াব হলো জাপানি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, স্নাতকোত্তর বা পিএইচডি ডিগ্রি অর্জন করা বাংলাদেশি নাগরিকদের একটি সংগঠন। বাংলাদেশের সঙ্গে জাপানের কূটনৈতিক স্বীকৃতির ৩০তম বার্ষিকীর ঐতিহাসিক উপলক্ষে ২০০০ সালে জুয়াব প্রতিষ্ঠিত হয়।

আরও পড়ুন: জনসংখ্যা বাড়ানোর বিষয়ে যা বললেন জাপানি প্রধানমন্ত্রী

অ্যাসোসিয়েশনটি একাডেমিক আদান-প্রদান, সামাজিক-সাংস্কৃতিক বোঝাপড়া এবং দুই দেশের ঐতিহ্যের পারস্পরিক উপলব্ধি বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশ ও জাপানের জনগণের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তুলেছে। জুয়াব ২০০১ সাল থেকে একটি জাপানি ভাষা স্কুল পরিচালনা করছে এবং এটি দেশের একটি প্রধান জাপানি ভাষার স্কুল।

সংগঠনটির একটি ইকেবানা স্কুলও চালু আছে। ২০০২ সাল থেকে, জুয়াব জাপান ফাউন্ডেশন এবং বাংলাদেশে জাপানের দূতাবাসের সহযোগিতায় জাপানিজ ল্যাঙ্গুয়েজ প্রফিসিয়েন্সি টেস্ট (জেএলপিটি) আয়োজন করছে। 

তা ছাড়া জুয়াব জাপান ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় ২০০৮ সাল থেকে প্রতি বছর জাপানি ভাষার বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করে আসছে। অ্যাসোসিয়েশনের বর্তমানে ৭০০ জনেরও বেশি সদস্য রয়েছে।

বাংলাদেশে জাপানের দূতাবাস এই তৃণমূল প্রকল্পের মাধ্যমে বাংলাদেশে জাপানি ভাষা ও সংস্কৃতির আরও প্রসার ঘটাবে বলে আশা করছে।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *