Skip to content

ঝিনাইদহের ৬ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চরম ভোগান্তি | বাংলাদেশ

ঝিনাইদহের ৬ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চরম ভোগান্তি | বাংলাদেশ

<![CDATA[

চিকিৎসকদের অবহেলা, জনবল ও যন্ত্রপাতির সংকটসহ নানা সমস্যায় জর্জরিত ঝিনাইদহের ৬টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। চিকিৎসা নিতে এসে ভোগান্তির শিকার হচ্ছেন রোগী ও তাদের স্বজনরা। শিগগিরই সমস্যা সমাধানের আশ্বাস স্বাস্থ্য বিভাগের।

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এখানে উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী মহেশপুর, ঝিনাইদহ সদর, চুয়াডাঙ্গার জীবননগর ও যশোরের চৌগাছা উপজেলার বিভিন্ন গ্রাম থেকে সেবা নিতে আসেন সাড়ে ৫০০ রোগী। কিন্তু দীর্ঘদিন ধরে হাসপাতালে ১০টি চিকিৎসক পদ শূন্য রয়েছে। বিকল হয়ে আছে আলট্রাসনোগ্রাফিসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ মেশিন। এতে রোগীদের বাড়তি টাকা খরচ করে বাইরের ক্লিনিক থেকে স্বাস্থ্য পরীক্ষা করতে হচ্ছে।

আরও পড়ুন: খুঁড়িয়ে চলছে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

একই দশা জেলার অন্যান্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও। নেই পর্যাপ্ত চিকিৎসক ও জনবল। বিশেষজ্ঞ চিকিৎসকদের সংকট থাকায় অনেক সময় গুরুতর অসুস্থ রোগীদের রেফার্ড করা হয় অন্যত্র।

রোগীরা জানান, ওয়ার্ডে পর্যাপ্ত ডাক্তার না থাকায় কোনো রকম সমস্যা হলে নার্সদের জানাতে বলা হয়েছে। নার্সদের কাছে গেলে ওনারা ফাইল হাতে দিয়ে জরুরি বিভাগে পাঠিয়ে দেন। এ ছাড়া ১০টা বাজে দায়িত্বরত চিকিৎসক রাউন্ড দেয়ার কথা থাকলেও সেটা বেলা ১১টা থেকে ১২টা বেজে যায়। দিনে একবার মাত্র ডাক্তার আসেন, তা-ও ঠিক সময় আসেন না।

আরও পড়ুন: মেশিন অচল, ৪ ডাক্তার দিয়ে চলছে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

চিকিৎসকরা বলছেন, নানা সমস্যার মধ্যেও সাধ্যমতো সেবা দিয়ে যাচ্ছেন তারা।

কোটচাঁদপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. রাজিয়া সুলতানা বলেন, ‘জনবল বাড়াতে হবে। আমরা দ্বিগুণ বা তিন গুণ রোগীর চিকিৎসা দিচ্ছি, সে জনবল আমাদের নেই। জনবল পেলে আমরা রোগীর কাঙ্ক্ষিত সেবা নিশ্চিত করতে সক্ষম হব।’

আরও পড়ুন: খুঁড়িয়ে চলছে বরিশালের ১০ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

সংকট সমাধানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি দল হাসপাতালগুলো পরিদর্শন করেছেন, শিগগিরই সমাধান হবে বলে আশা জেলা স্বাস্থ্য বিভাগের।

জেলা সিভিল সার্জন ডা. শুভ্রা রানী দেবনাথ বলেন, ‘প্রতিনিধিদল আমাদের প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করে গেছে এবং এ মাসে আমাদের সেকেন্ড ভিজিট আসছে। এ ভিজিট শেষে আশা করি আমাদের সমস্যাগুলোর সমাধান হবে।’

আরও পড়ুন: পুকুর ভরাট করে চলছে স্বাস্থ্য কমপ্লেক্স নির্মাণ কার্যক্রম

ঝিনাইদহ সিভিল সার্জন অফিসের দেয়া তথ্যমতে, জেলার ৬টি উপজেলায় চিকিৎসকের পদ রয়েছে ১৬৮টি। বর্তমানে কর্মরত ৯৭ জন চিকিৎসক।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *