Skip to content

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পথে অস্ট্রেলিয়া | খেলা

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পথে অস্ট্রেলিয়া | খেলা

<![CDATA[

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ে, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পথে আরও এগিয়ে গেল অস্ট্রেলিয়া। ভারত সফরে হোয়াইটওয়াশ এড়াতে পারলে ফাইনাল নিশ্চিত হয়ে যাবে টেবিল টপারদের। এদিকে, অজিদের বিপক্ষে সিরিজ হারলে, শীর্ষ দুই থেকে জায়গা হারাতে পারে ভারত।

২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত সিরিজগুলো নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্র। আসর থেকে আগেই ছিটকে গেছে বাংলাদেশ। মাত্র এক জয় নিয়ে এই চক্রেও টেবিলের তলানিতে টাইগাররা। তবে, জুনের ফাইনালের পথে এগিয়ে অস্ট্রেলিয়া ও ভারত।

পয়েন্ট টেবিলে পরিষ্কার আধিপত্য অস্ট্রেলিয়ার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সদ্য সমাপ্ত হোম সিরিজ ২-০’তে জিতেছে তারা। ১০ জয়ে ১৩৬ পয়েন্ট অজিদের। পয়েন্ট অর্জনের শতকরার হিসেবে সংগ্রহ ৭৫ দশমিক ৫৬।

তবে, এখান থেকেও চ্যাম্পিয়নশিপের ফাইনাল মিস হতে পারে অস্ট্রেলিয়ার। আসন্ন ভারত সফরে ৪ ম্যাচ টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হলে আর নিউজিল্যান্ড সফরে শ্রীলঙ্কা ২ ম্যাচই জিতলে বিপদে পড়বে টপাররা। অজিরা হোয়াইটওয়াশ হলেও যদি কিউইদের বিপক্ষে লঙ্কানরা ১-০ ব্যবধানে জেতে, তাহলে ফাইনালের টিকিট কাটবে কামিন্স-স্মিথরাই। তবে, ভারতের মাটিতে এক টেস্ট ড্র এবং পেনাল্টি পয়েন্ট এড়াতে পারলে আর অন্য দলের ফলাফলের ওপর নির্ভর করতে হবে না তাদের।

আরও পড়ুন: উত্তেজনা ছড়িয়ে ড্র হলো সিডনি টেস্ট

হিসেব বলছে, ফাইনালের জন্য হট ফেবারিট অস্ট্রেলিয়া। দৌড়ে ভালোভাবে আছে ভারতও। বাংলাদেশকে হোয়াইটওয়াশ করার পর ১৪ ম্যাচে ৮ জয়ে তাদের পয়েন্ট ৯৯। পার্সেন্টেজের হিসেবে সংগ্রহ ৫৮ দশমিক ৯৩।

অস্ট্রেলিয়াকে হোম সিরিজে ৩-১ ব্যবধানে হারাতে পারলেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত হবে টিম ইন্ডিয়ার। তবে, সিরিজটি ২-২ সমতায় শেষ হলে ঝামেলায় পড়তে হতে পারে রোহিত-কোহলিদের। তখন শ্রীলঙ্কা নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করলে চ্যাম্পিয়নশিপের শীর্ষ ২’এ জায়গা হারাবে তারা।

অস্ট্রেলিয়ায় সিরিজ হেরে ফাইনালের স্বপ্ন ফিকে হয়েছে দক্ষিণ আফ্রিকার। এই মুহূর্তে টেবিলের চারে আছে তারা। তবে, সব আশা এখনও ফুরিয়ে যায়নি। নানা যদি-কিন্তুর ওপর নির্ভর করছে প্রোটিয়াদের ফাইনালের মঞ্চে ওঠা।

আরও পড়ুন: পন্তের হাঁটুতে সফল অস্ত্রোপচার

এলগার বাহিনীর প্রথম কাজ হবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২ ম্যাচই জেতা। এরপর তাকিয়ে থাকতে হবে অন্য দলের দিকে। প্রার্থনায় থাকতে হবে- নিউজিল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কা যাতে এক ম্যাচের বেশি জিততে না পারে আর ভারত যাতে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ২১ পয়েন্টের কম পায়। এত সমীকরণের মাঝে শেষ পর্যন্ত কোন দুই দল লর্ডসের টিকিট কাটে, সেটাই এখন দেখার পালা।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *