Skip to content

তামিমের ইনজুরি, নাঈমদের অফফর্ম দুশ্চিন্তা বাড়াচ্ছে নির্বাচকদের | খেলা

তামিমের ইনজুরি, নাঈমদের অফফর্ম দুশ্চিন্তা বাড়াচ্ছে নির্বাচকদের | খেলা

<![CDATA[

বিশ্বকাপ আর এশিয়াকাপে ৭ নম্বর পজিশনের পাশাপাশি নতুন করে ভাবনায় ওপেনিং স্লট। তামিমের ইনজুরি শঙ্কা আর নাঈম-রনিদের অফফর্ম দুশ্চিন্তা বাড়াচ্ছে নির্বাচকদের। তাই ইমার্জিং এশিয়া কাপ আর বাংলাদেশ টাইগার্সের ক্যাম্পে দৃষ্টি তাদের। আছে বিকল্প ভাবনাও। সেক্ষেত্রে ইনিংসের শুরুতে দেখা যেতে পারে শান্ত-লিটনকে।

গৌরি প্রসন্ন মজুমদারের লেখা সেই বিখ্যাত ‘কফি হাউসের’ গানটির কথা কি মনে পড়ছে তামিমের। ‘কতজন এলো গেল, কতজনই আসবে’। ২০০৭ সালে অভিষেকের পর থেকে ওপেনিং স্লটে ২০ জনের বেশি জুটি বদল হয়েছে তার। তবুও পারফেক্ট ম্যাচ পেয়েছেন কি-না, তা নিয়ে প্রশ্ন উঠেছে বারবার। তবে ইদানিং সংকট দেখা গেছে খোদ তামিমকে নিয়েই।

 

অবসর নাটক তো আছেই, সঙ্গে আছে ইনজুরির থাবা। তবুও আনফিট তামিম যে যাচ্ছেন বিশ্বকাপের বহরে, তা নিয়ে প্রশ্ন তোলার দরকার নেই। কিন্তু সবগুলো ম্যাচ খেলতে পারবেন তো! যদি পারেন-ও তবুও প্রশ্ন, ব্যাকআপ ওপেনার হিসেবে কে পাবেন ভারতের বিমানের টিকেট!

 

সেক্ষেত্রে সামনে আসে দুইটি নাম। নাঈম শেখ আর রনি তালুকদার। কিন্তু জাতীয় দলের হয়ে ওপেনিংয়ে ৪ ম্যাচ খেলে মোটে ১০ রান করেছেন নাঈম। সবশেষ আফগান সিরিজে তার আউট হওয়ার ধরণ কপালে আনবে চিন্তার ভাঁজ। তাইতো নাঈমে ঠিক আস্থা মিলছে না নির্বাচকদের।

 

বিপরীতে মোটে একম্যাচ খেলা রনি তালুকদারকে বিশ্বকাপের বহরে না নেয়ার পক্ষেই যুক্তি থাকবে অনেক। তার ব্যাটিং অ্যাপ্রোচ টি-টোয়েন্টিতে ঠিকঠাক হলেও ওয়ানডের সঙ্গে ঠিক মানানসই নয়। সেই সঙ্গে কোয়ালিটি বোলিং অ্যাটাকের বিপক্ষে তার নেতিবাচক মানসিকতা পিছিয়ে রাখবে রনিকে।

 

আরও পড়ুন: সাকিব-তামিম নৈপুণ্যে উড়ে গেল ওমান

 

এই আলোচনায় আসবে আরও বেশ কয়েকটি নাম। কোনো ওয়ানডে না খেলা জাকির হাসান, ডিপিএলে দূর্দান্ত করা সাইফ কিংবা এনামুল হক বিজয়। তবে সিদ্ধান্ত নিতে ইমার্জিং এশিয়া কাপ আর বাংলাদেশ টাইগার্সের ক্যাম্পে দৃষ্টি নির্বাচকদের।

 

এ বিষয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, `আফগানিস্তান সিরিজের পর থেকে পরিকল্পনা শুরু হবে। কারণ একটা বড় ইভেন্ট এশিয়া কাপ আছে। তারপর বিশ্বকাপ। বাংলাদেশ টাইগার্স ও ইমার্জিং এশিয়া কাপে আমরা নজর রাখছি। একটা জায়গায় দুজন খেলোয়াড় তৈরি করার কাজে আমরা এগিয়ে যাচ্ছি। সেভাবে অনেকগুলো খেলোয়াড়কে প্ল্যাটফর্মে রাখতে চাচ্ছি।’

 

তবে আছে বিকল্প ভাবনাও। পছন্দসই ব্যাকআপ ওপেনার আর তামিমকে শেষ পর্যন্ত না পাওয়া গেলে, শান্ত আর লিটন নামবেন টাইগার ইনিংসে গোরাপত্তন করতে। দীর্ঘসময় ওপেনিং করার অভিজ্ঞতা আছে শান্তর। আর তাই যদি হয় তবে সাকিব ফিরে পাবেন তার প্রিয় পজিশন, তিন।

 

আরও পড়ুন: শেষ ওভারের নাটকীয়তা নিয়ে যা বললেন ম্যাচসেরা হৃদয়

 

আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শেষে বিশ্বকাপ আর এশিয়া কাপের জন্য বিশেষ ক্যাম্প করবে বিসিবি। তার আগে ঘোষণা করা হবে ২৬ সদস্যের দল। সে দলে থাকছেন একাধিক ব্যাকআপ ওপেনার। ক্যাম্প চলাকালীন নিজের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলে এই স্লটের সমস্যা সমাধান করতে চান নির্বাচকরা।

 

 

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *