Skip to content

তারুণ্যের শক্তিতে ‘ই-ক্যাব ইয়ুথ ফোরাম’ এর অগ্রযাত্রার এক বছর | বাণিজ্য

তারুণ্যের শক্তিতে ‘ই-ক্যাব ইয়ুথ ফোরাম’ এর অগ্রযাত্রার এক বছর | বাণিজ্য

<![CDATA[

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) অন্যতম এবং সর্ব পরিচিত কমিটি ‘ই-ক্যাব ইয়ুথ ফোরাম’। সফলতার সঙ্গে বর্তমান কমিটি এক বছর শেষ করেছে। ইয়ুথ ফোরামের সূচনা লগ্নের পর থেকে সবচেয়ে আলোচিত এ কমিটি নিজেদের কাজের নতুনত্ব নিয়ে এসেছে।

ই-ক্যাব ইয়ুথ ফোরাম হলো তরুণ উদ্যোক্তা এবং দক্ষ কর্মী তৈরির লক্ষ্যে একটি সংগঠন। ই-ক্যাবের প্রতিটি ইভেন্টের সঙ্গে ইয়ুথ ফোরাম নিবেদিত ছিল।

 

গত এক বছরে তরুণ উদ্যোক্তাদের জন্য বিভিন্ন প্রকার অফলাইন এবং অনলাইন ওয়ার্কশপ, সেমিনার, ই-কমার্স আড্ডা, ই-কমার্স ফেস্টিভ্যাল, প্রতি শুক্রবার রাতে ই-কমার্স অনলাইন আড্ডা, বিভিন্ন প্রকার কন্টেন্ট প্রতিযোগিতা এবং ই-ক্যাবের সব ইভেন্টের সঙ্গে যুক্ত ছিল ইয়ুথ ফোরাম। সামনের দিনগুলাতেও এই কার্যক্রম অব্যাহত থাকবে।

 

ই-ক্যাব নির্বাচনের পরবর্তী সময়ে ই-ক্যাবের সবচেয়ে বড় ইভেন্ট ‘ই-ক্যাব ফুটবল টুর্নামেন্ট’ ইয়ুথ ফোরাম সফলভাবে সম্পন্ন করেছে। টুর্নামেন্ট পরিকল্পনার পরবর্তী সময় থেকে ই-ক্যাবের ডিরেক্টর অর্ণব মোস্তফার নেতৃত্ব এবং দিক নির্দেশনায় সফলভাবে এই টুর্নামেন্ট শেষ হয়। টুর্নামেন্টে বরিশাল বিভাগ চ্যাম্পিয়ন হয়।

 

তরুণ উদ্যোক্তাদের নিয়ে ই-ক্যাবের প্রথম সেমিনার আয়োজন করে ই-ক্যাব ইয়ুথ ফোরাম। সেমিনারে শতাধিক তরুণ উদ্যোক্তা উপস্থিত ছিলেন। সেমিনারে ছিল ই-ক্যাব ডিরেক্টর এবং ই-কমার্স সেক্টরের সফল ব্যক্তিদের সেশন। এই সেশনে ই-কমার্সের বিভিন্ন বিষয় তুলে ধরা হয় তরুণ উদ্যোক্তাদের সামনে এগিয়ে যাওয়ার জন্য।

 

ই-ক্যাবের সক স্ট্যান্ডিং কমিটির মধ্যে প্রথম ওয়ার্কশপ ‘হাউ টু স্টার্ট এন ই-কমার্স বিজনেস’ শিরোনামে ই-ক্যাব ইয়ুথ ফোরাম পরিচালনা করে। পরবর্তীতে অনলাইনেও এই ওয়ার্কশপটি অনুষ্ঠিত হয়। দুটি ওয়ার্কশপে অংশগ্রহণকারী প্রতিটি তরুণ উদ্যোক্তাকে সনদ দেয়া হয় ই-ক্যাব ইয়ুথ ফোরামের পক্ষ থেকে।

 

সুদক্ষ তরুণ বিনির্মাণের লক্ষ্যে তাদের সফট্ স্কিল উন্নয়ন, চাকরির ক্ষেত্রে কার্যকরী সফটওয়্যার সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা, গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং ও ব্র্যান্ডিং, কমিউনিকেশন স্কিল, কন্টেন্ট রাইটিং, সোশ্যাল মিডিয়া সাইট এবং ইন্টারনেটে সতর্ক বিচরণের ক্ষেত্রে প্রয়োজনীয় সচেতনতা সম্পর্কিত ক্যাম্পেইন, কর্মশালা এবং সেশন পরিচালনার মাধ্যমে তরুণদের অভিজ্ঞতা ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ইয়ুথ ফোরাম নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

 

আসন্ন ঈদুল আজহার পর ঢাকা বিশ্ববিদ্যালয় ও শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি এই দুটি বিশ্ববিদ্যালয়ে ই-কমার্স নিয়ে ওয়ার্কশপ অনুষ্ঠিত হবে। এ ছাড়া আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ে এ ধরনের দিক নির্দেশনামূলক ওয়ার্কশপের প্রস্তুতি চলছে, যেগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

 

ই-ক্যাব ইয়ুথ ফোরামের চেয়ারম্যান মোহাম্মাদ রাকিব হাসানের নেতৃত্বে এগিয়ে যাচ্ছে সব কার্যক্রম। পরিচালনা পর্ষদের অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন হুমায়ূন কবির রাজিব, মো. মাসুদুজ্জামান রাসেল, রিয়াদ হাসান বাদশাহ, রোজিনা রোজী, রিনা আক্তার, রেইন আনাম, সিহাব আহমেদ স্বাধীন, আবু মুসা, আবির আহমেদ খান এবং সাইমুম সালেহীন।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *