Skip to content

দাঁতের যত্নে নারকেল তেলের ব্যবহার | লাইফস্টাইল

দাঁতের যত্নে নারকেল তেলের ব্যবহার | লাইফস্টাইল

<![CDATA[

দাঁতের সমস্যা লেগেই আছে। মাড়িতে ব্যথা, দাঁতের ক্ষয়, নড়বড়ে দাঁত—এগুলো খুবই সাধারণ কিছু সমস্যা। সঠিকভাবে যত্ন না নিলে এসব সমস্যা হতে পারে। তাই কিছু নিয়ম মেনে চলতে হয়।

এতদিন চুলের যত্নে আর ত্বকের যত্নে নারকেল তেলের কথা জেনেছেন, তাই বলে দাঁতের যত্নে নারকেল তেলের ব্যবহার। মজার ব্যাপার হলো, আপনার দাঁতের সুস্থতা ও সুন্দর হাসি ধরে রাখতে নারকেল তেল বেশ কার্যকরী। এই তেলের ব্যবহারে ভালো থাকবে দাঁত। ঝকঝকেও হবে।

চুল ও ত্বকের যত্নে নারকেল তেল দারুণ উপকারী। অনেক নামিদামি প্রসাধনী সংস্থার সামগ্রীর সঙ্গে পাল্লা দেয় এই তেল। তবে এই তেলের উপকারিতা শুধু রূপচর্চাতেই সীমাবদ্ধ নেই। দাঁতের যত্ন নিতে এর জুড়ি মেলা ভার। শুধু জানতে হবে দাঁতের যত্নে কীভাবে ব্যবহার করবেন তেল।

নারকেলে থাকে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট। আর এর থেকে নিঃসৃত তেলে আছে প্রচুর পরিমাণে ক্যালরি। নারকেল তেলে রয়েছে প্রচুর মাত্রায় ট্রাইগ্লিসারাইড। শরীরে নারকেল তেল প্রবেশ করা মাত্র এর মধ্যে থাকা লরিক অ্যাসিড ভেঙে মনোলরিনে পরিণত হয়। এই লরিক অ্যাসিড ও মনোলরিন উভয়েই ক্ষতিকারক ব্যাকটেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। গবেষণায় দেখা গেছে, নারকেল তেলে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান মুখের ভেতর জীবাণু ও ব্যাকটেরিয়ার সংক্রমণ হওয়া আটকায়। একই সঙ্গে দাঁত ও মাড়ির সমস্যার সঙ্গে লড়তে সাহায্য করে।

আরও পড়ুন: ভেজানো বাদাম কি স্বাস্থ্যের জন্য উপকারী?

নারকেল তেলে থাকা স্ট্রেপটোক্কাস এবং ল্যাক্টোব্যাসিলাস ব্যাকটেরিয়া দাঁতের ক্ষয় প্রতিরোধ করতে সাহায্য করে।

অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে অনেক সময় দাঁত ও মাড়ির সমস্যা দেখা যায়। মাড়ি ফুলে যাওয়া বা মাড়িতে প্লাক জমে যাওয়ার ফলে ব্যথার সৃষ্টি হয়, যা হজমেও প্রভাব ফেলে। এ ছাড়াও নারকেল তেলে থাকা স্ট্রেপটোক্কাস এবং ল্যাক্টোব্যাসিলাস ব্যাকটেরিয়া দাঁতের ক্ষয় প্রতিরোধ করতে সাহায্য করে।

তবে মনে রাখবেন, দাঁত সংক্রান্ত কোনো সমস্যা হলে ঘরোয়া পদ্ধতিতে তা নিরাময় করা সম্ভব হলেও বড়সড়ো কোনো সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।
 

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *