Skip to content

নানা স্বাদের সেমাই | লাইফস্টাইল

সেমাই শনপাপড়ি তৈরির সহজ রেসিপি

<![CDATA[

ঈদ মানেই উৎসব। উৎসবের এ দিনটিতে বাড়িতে বাড়িতে থাকে সুস্বাদু সব খাবারের আয়োজন। সুস্বাদু খাবারের পছন্দের তালিকায় সেমাই সবসময় একটু উপরেই থাকে। সেমাই ছাড়া ঈদের আনন্দই যেন অপূর্ণ থেকে যায়। পরিবারের সঙ্গে এবারে ঈদে সুন্দরভাবে সময় কাটাতে রান্না করতেই পারেন নানা ধরনের সেমাই।

সেমাই শনপাপড়ি

উপকরণ

এক প্যাকেট সেমাই

আধ কাপ চিনি

বাদাম-কিশমিশ পরিমাণমতো

আধ কাপ ঘি

২ টেবিল চামচ গুঁড়া দুধ

কনডেন্সড মিল্ক ১ কাপ

তৈরির পদ্ধতি
একটি পাত্রে ঘি গরম করে তাতে সেমাইগুলি ছোট ছোট করে ভেঙে দিয়ে হালকা আঁচে ঘন ঘন নাড়তে থাকুন। সেমাই লালচে হয়ে এলে তাতে চিনি, কনডেন্সড মিল্ক ও বাদাম-কিশমিশ মিশিয়ে আঠালো হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এবার আঁচ বন্ধ করে ঠান্ডা হতে দিন। তারপর একটি সমান ট্রেতে সামান্য ঘি মাখিয়ে সেমাইগুলো তাতে ঢেলে চেপে চেপে সমান করে নিন। ফ্রিজে ১ ঘণ্টা রেখে দিন। এরপর ছোট ছোট টুকরো করে কেটে ওপরে দুধের গুঁড়ো ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন সেমাই শনপাপড়ি।

আরও পড়ুন: ঈদের রেসিপি / বাসায় তৈরি করুন কামাউনিয়া

সেমাই কেক

উপকরণ

এক প্যাকেট সেমাই

আধ কাপ তেল

এক কাপ দুধ

দেড় কাপ চিনি

চারটি ডিম

পরিমাণমতো কাজুবাদাম

কিশমিশ

১০০ গ্রাম বাটার

২ টেবিল চামচ বেকিং পাউডার

সাজানোর জন্য চেরি

আরও পড়ুন: ঈদের রেসিপি / গোলাপ শরবত

তৈরির পদ্ধতি

প্রথমে সেমাইগুলি তেলে বাদামি করে ভেজে রাখুন। এরপর ডিমগুলো ভালো করে ফেটিয়ে নিন, এরসঙ্গে বাটার, চিনি ও দুধ মিশিয়ে আবার ফেটাতে থাকুন। এরপর এই মিশ্রণের সঙ্গে সেমাই, বেকিং পাউডার ও কাজু-কিশমিশ মিশিয়ে নিন। কেকের পাত্রে হালকা তেল মাখিয়ে পুরো মিশ্রণটি ঢেলে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৪৫ মিনিট বেক করুন। ওভেন না থাকলে চুলায় তাওয়ার ওপরে পাত্রটি রেখে হালকা আঁচে ঢেকে ১ ঘণ্টা রেখে দিন। তৈরি হয়ে গেলে একটি ভালো পাত্রে নিয়ে উপরে চেরি সাজিয়ে পরিবেশন করুন সেমাই কেক।

রেসিপি: সেমাইয়ের কাস্টার্ড পুডিং

জর্দা সেমাই

উপকরণ

এক প্যাকেট সেমাই

৪ টেবিল চামচ ঘি

দুই কাপ চিনি

২ টেবিল চামচ কিশমিশ

৩ টেবিল চামচ ভাজা চীনা বাদাম

আরও পড়ুন: ঈদের রেসিপি / পুরান ঢাকার তেহারি

দুটো তেজপাতা

তিন টুকরো দারুচিনি

দুই কাপ পানি

স্বাদমতো লবণ

Recipe, তরিবতে খাই জর্দা সিমাই! - recipe of jorda shemai - Eisamay

তৈরির পদ্ধতি

প্রথমে কড়াইতে ঘি দিয়ে সামান্য গরম করে চিনি দিন। এবার প্যাকেট সেমাইয়ের অর্ধেকটা ঢেলে ১০ থেকে ১৫ মিনিট নাড়তে থাকুন, যাতে সেমাইটা ঘিয়ে ভাজা হয়। কিছুক্ষণ পর পানি দিয়ে আঁচ কমিয়ে নাড়তে থাকুন। পানি শুকিয়ে আসলে বাদাম, কিশমিশ, তেজপাতা, দারুচিনি দিয়ে আরও ১০ মিনিট হালকা আঁচে দমে রাখুন। সেমাই ঝরঝরে হলে নামিয়ে পরিবেশন করুন জর্দা সেমাই।

 

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *