Skip to content

নির্বাচনের প্রস্তুতি নিয়ে জারদারির সঙ্গে শেহবাজের বৈঠক | আন্তর্জাতিক

নির্বাচনের প্রস্তুতি নিয়ে জারদারির সঙ্গে শেহবাজের বৈঠক | আন্তর্জাতিক

<![CDATA[

আর কয়েকদিন পরই শেষ হবে পাকিস্তানের বর্তমান সরকারের মেয়াদ। এরই মধ্যে রাজনৈতিক কৌশল নির্ধারণ, তত্ত্বাবধায়ক সরকার প্রশ্নে জোটের অন্য শরিকদের সঙ্গে আলোচনা শুরু করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ। শনিবার তিনি পিপলস পার্টির (পিপিপি) সহসভাপতি ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির সঙ্গে তার বাসভবনে বৈঠক করেছেন। খবর ডনের।

পাকিস্তানের বর্তমান পার্লামেন্টের সাংবিধানিক সময়সীমা শেষ হবে আগামী ১২ আগস্ট। তবে শেহবাজ দাবি করেছেন, তার সরকার ১৪ আগস্ট মেয়াদ শেষ করবে। জারদারির সঙ্গে বৈঠকে তত্ত্বাবধায়ক সরকার, দেশের সামগ্রিক রাজনৈতিক পরিস্থিতি ও অন্য ইস্যুগুলো নিয়ে আলোচনা করা হয়েছে।

শনিবার রাতে শেহবাজের দল পিএমএল-এন টুইটারে এক বিবৃতিতে জানায়, প্রধানমন্ত্রী শেহবাজ নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোটের একজন গুরুত্বপূর্ণ মিত্র জারদারি আজ পাঞ্জাবে প্রধানমন্ত্রীর সঙ্গে তার বাসভবনে সাক্ষাত করেছেন। যেখানে দুজন দেশের বর্তমান পরিস্থিতি ও রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন।

আরও পড়ুন: পাকিস্তানে ১২শ মেগাওয়াট পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ উদ্বোধন

জিও নিউজ বলছে, এক ঘণ্টা স্থায়ী হয় তাদের এই বৈঠক। এতে আগস্টের দ্বিতীয় সপ্তাহে জাতীয় পরিষদ ভেঙে দেয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব দিয়েছেন জারদারি। জবাবে তার এ প্রস্তাব নিয়ে জোটের শরিক সবাইকে আস্থায় নেয়ার বিষয়ে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন শেহবাজ শরীফ।

জিও নিউজ আরও জানায়, কেমন ব্যক্তিকে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে নিয়োগ করা হবে তা নিয়েও তারা আলোচনা করেছেন। আলোচনা হয়েছে, এ পদে একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তাকে নিয়োগ করার পরিবর্তে একজন রাজনীতিককে নিয়োগ করা উচিত হবে। 

আরও পড়ুন: পাকিস্তানে কবে নির্বাচন, জানালেন প্রধানমন্ত্রী শাহবাজ

ওই বৈঠকে আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফের সঙ্গে সরকারের চুক্তির বিষয়েও আলোচনা করেছেন দুই নেতা। 

চুক্তি অনুযায়ী এরই মধ্যে স্টেট ব্যাংক অব পাকিস্তানের (এসবিপি) একাউন্টে আইএমএফ জমা দিয়েছে ১২০ কোটি ডলার। এর ফলে দেশটি অর্থনৈতিক দিক দিয়ে স্থিতিশীলতার দিকে যাবে বলে আশা করা হচ্ছে। আইএমএফ ৯ মাসের মধ্যে ৩০০ কোটি ডলার ঋণ দিতে স্ট্যান্ডবাই এগ্রিমেন্ট (এসবিএ) করেছে পাকিস্তানের সঙ্গে। 

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *