Skip to content

পলকের সঙ্গে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার ডেপুটি গভর্নরের বৈঠক | বাণিজ্য

পলকের সঙ্গে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার ডেপুটি গভর্নরের বৈঠক | বাণিজ্য

<![CDATA[

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার ডেপুটি গভর্নর টি রবি শঙ্করের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিকেলে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে তারা ঐতিহ্যগত ব্যাংকিং ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন এবং কীভাবে প্রযুক্তি বিশ্বকে ডিজিটাল অর্থনীতি ও ব্যাংকিং ব্যবস্থার দিকে চালিত করেছে সে বিষয়ে নিজেদের মতামত দেন।

 

বৈঠকে ইন্টারঅপারেশন লেনদেন সিস্টেম ব্যবহারের উদ্যোগটি পরীক্ষা করা এবং আইসিটি বিভাগের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে জয়েন্ট ইনোভেশন হাবে সহযোগিতা করতে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে আলোচনা হয়।

 

প্রতিমন্ত্রী বলেন, আইসিটি বিভাগের ইডিজিই প্রকল্পের অধীনে আমরা ১০টি গবেষণা ও উদ্ভাবন কেন্দ্র স্থাপন করছি। যার মধ্যে একটি হচ্ছে আর্থিক পরিষসেবাগুলোকে সংযুক্ত করতে উদ্ভাবনকে সমর্থন করা। এ বিষয়ে একটি কার্যকরী সমঝোতা স্মারক (এমওইউ) আমাদের মধ্যে সেতু তৈরি করতে পারে বলে আশা প্রকাশ করেন তিনি।

বৈঠকে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর বিবেক দীপ এবং চিফ জেনারেল ম্যানেজার শৈলেন্দ্র ত্রিবেদীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: বাড়ল রফতানি খাতের দুই তহবিলের সুদহার

এদিকে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ন্যাশনাল পেমেন্ট করপোরেশন অব ইন্ডিয়ার (এনপিসিআই) ইন্টারন্যাশনাল পেমেন্টস লিমিটেডের (এনআইপিএল) সিইও রিতেশ শুক্লার সঙ্গেও বৈঠক করেন।

 

মুম্বাইয়ের এনপিসিআই ভবনে আয়োজিত বৈঠকে তারা টাকা-রুপি বিনিময় শুরুর পর ভোক্তা পর্যায়ে ক্রসবর্ডার লেনদেন সুবিধা চালু ও ন্যাশনাল পেমেন্টস করপোরেশন অব ইন্ডিয়ার ই-কমার্স পেমেন্ট সহজ করতে ডিজিটাল পেমেন্ট পরিকাঠামো নিয়ে আলাপ করেন।

 

প্রতিমন্ত্রী পলক ভারতের ডিজিটাল জাতীয় আইডি, আধার এবং ডিজিটাল ব্যক্তিগত ও পেশাদার রেকর্ডগুলো সংরক্ষণ এবং পরিবেশের জন্য ডিজি লকার কীভাবে কাজ করে সে বিষয়ে অবগত হন। এ ছাড়াও তিনি ইউনাইটেড পেমেন্ট ইন্টারফেসের (ইউপিআই) মতো বাংলাদেশের জন্য একটি সার্বভৌম রিয়েল-টাইম পেমেন্ট তৈরির বিষয়ে সহায়তার বিভিন্ন দিক আলোচনা করেন।

স্মার্ট বাংলাদেশ: ভিশন ২০৪১ বাস্তবায়নে বাংলাদেশ-ভারত সম্প্রীতি আরও এগিয়ে নিতে আইসিটি বিভাগের সঙ্গে প্রতিষ্ঠানটির শিগগিরই একটি সমঝোতা চুক্তি করার বিষয়ে তারা সম্মত হন।

বৈঠকে এনআইপিএলের ডেপুটি চিফ অনুভব শর্মা, বিজনেস ডেভেলপমেন্টের ইনচার্জ মি. কিষাণ শ্রীনিবাস এবং অ্যাসোসিয়েট বিজনেস ডেভেলপমেন্ট মিসেস অনুশ্রী মহাজন উপস্থিত ছিলেন।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *