Skip to content

পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে দ্বিমুখী আচরণের অভিযোগ | আন্তর্জাতিক

পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে দ্বিমুখী আচরণের অভিযোগ | আন্তর্জাতিক

<![CDATA[

শরণার্থী আশ্রয়ের ক্ষেত্রে পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে দ্বিমুখী আচরণের অভিযোগ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সংবাদমাধ্যম ইউরো নিউজ জানায়, মঙ্গলবার (২৮ মার্চ) বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এ উপলক্ষে ফ্রান্সের প্যারিসে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। 

এতে বিভিন্ন দেশের মানবাধিকার পরিস্থিতির পাশাপাশি ইউরোপের দেশে দেশে শরণার্থী ও অভিবাসনপ্রত্যাশীদের আশ্রয়ের চিত্রও তুলে ধরা হয়।

বার্ষিক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে সংস্থাটির মহাপরিচালক ইলিয়ানা বেলো বলেন, ইউক্রেনে যুদ্ধ শুরুর পর দেশটির শরণার্থীদের ইউরোপের দেশগুলো যেভাবে আশ্রয় দিয়েছে, তার বিপরীতে ইয়েমেন, আফগানিস্তান এবং ইথিওপিয়ার নাগরিকদের ক্ষেত্রে চরম বৈষম্য করা হয়েছে। 

আরও পড়ুন: যুক্তরাজ্যের নতুন শরণার্থী পরিকল্পনা ‘খুবই উদ্বেগজনক’: জাতিসংঘ

এ সময় শরণার্থী ও অভিবাসীদের আশ্রয় দেয়ার ক্ষেত্রে ইউরোপীয় দেশগুলোর বিরুদ্ধে ‘দুই নীতি’ গ্রহণের অভিযোগ করেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাপরিচালক।  

তিনি বলেন, ‘ইউক্রেনের শরণার্থীদের যেভাবে ইউরোপের দেশগুলোতে গ্রহণ করা হচ্ছে, সেটাকে আমরা সাধুবাদ জানাই। কিন্তু যারা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে আশ্রয় নেয়ার চেষ্টা করছেন, তাদের বিষয়টি সেভাবে গুরুত্ব দেয়া হচ্ছে না। শরণার্থীদের আশ্রয়ের ক্ষেত্রে দ্বিমুখী নীতি গ্রহণ করা হয়েছে।’  

সংবাদ সম্মেলনে ইউক্রেনে রুশ অভিযানে বেসামরিক নাগরিকদের মানবাধিকারের সুরক্ষার ওপর গুরুত্বারোপ করা হয়। এছাড়া অবসরভাতার আইন পাসের প্রতিবাদে সম্প্রতি ফ্রান্সে ছড়িয়ে পড়া বিক্ষোভ দমনে পুলিশের ভূমিকা নিয়েও তীব্র সামলোচনা করে সংস্থাটি।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *