Skip to content

পাকিস্তান সফরে গেলেন আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে | খেলা

পাকিস্তান সফরে গেলেন আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে | খেলা

<![CDATA[

ভারত-পাকিস্তান দ্বন্দ্ব সমাধানে পাকিস্তানে গেছেন আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে ও প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস। আসন্ন ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের প্রস্তাবিত হাইব্রিড মডেলের পক্ষে নয় আইসিসি। ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তান ক্রিকেট দলকে ভারতে পাঠাতে রাজি করাতেই আইসিসির শীর্ষ কর্তার এই সফর।

ভারত পাকিস্তান দ্বন্দ্বের কারণে ঝুলে আছে এশিয়া কাপের ভাগ্য। এবারের এশিয়া কাপ আয়োজনকারী দেশ পাকিস্তান, আর ওয়ানডে বিশ্বকাপের আয়োজনকারী দেশ ভারত। এই দুই টুর্নামেন্ট ঘিরে নানা নাটকীয়তা সৃষ্টি করছে দুই বোর্ড।

কথা ছিল, হাইব্রিড মডেল অনুযায়ী এশিয়া কাপে ভারতের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে নিরপেক্ষ ভেন্যুতে। কিন্তু সেই প্রস্তাবে রাজি নয় বিসিসিআই। তারা চায় অন্য কোনো নিরপেক্ষ দেশে অনুষ্ঠিত হবে এবারের এশিয়া কাপ। তাই পাকিস্তানে ভারত দলকে না পাঠালে ভারতের মাটিতে পাকিস্তান দল না পাঠানোর হুমকি দিয়েছেন পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি।

ভারত-পাকিস্তান দ্বন্দ্বের প্রভাব পড়তে পারে আসন্ন ওয়ানডে বিশ্বকাপেও। এ সমস্যা সমাধানে পাকিস্তান সফরে গিয়েছেন আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে ও প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস। ওয়ানডে বিশ্বকাপ হাইব্রিড মডেলে নয়, ভারতেই পাকিস্তান দলের অংশগ্রহণ নিশ্চিত করা এ সফরের উদ্দেশ্য।

আরও পড়ুন: সরকার অনুমতি দিলে ভারতে বিশ্বকাপ খেলবে পাকিস্তান

হাইব্রিড মডেলে এশিয়া কাপের পক্ষে নয় বিসিসিআইয়ের সচিব জয় শাহ। তাই পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি আইসিসিকে জানিয়েছেন, পাকিস্তান সরকার যদি অনুমতি না দেয়, তাহলে বিশ্বকাপে পাকিস্তানের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে খেলতে চাইতে পারে পিসিবি। এ ছাড়াও আইসিসির প্রস্তাবিত নতুন রাজস্ব বণ্টন মডেল নিজেদের আর্থিক ভাগ নিয়েও অসন্তুষ্টি প্রকাশ করেছেন তিনি।

ভারত-পাকিস্তানের দুর্বল কূটনৈতিক অবস্থার কারণে এর প্রভাব পড়তে পারে বিশ্বকাপের ভারত-পাকিস্তানের উত্তেজনাপূর্ণ ম্যাচগুলোতে। তাই পিসিবি ও বিসিসিআইয়ের মধ্যে সেতু হিসেবে কাজ করার চেষ্টায় আছে আইসিসি।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *