Skip to content

পাঠকশূন্য হবিগঞ্জ পৌর সাধারণ পাঠাগার | বাংলাদেশ

পাঠকশূন্য হবিগঞ্জ পৌর সাধারণ পাঠাগার | বাংলাদেশ

<![CDATA[

নানা জটিলতায় পাঠকশূন্য হয়ে পড়ছে হবিগঞ্জ পৌর সাধারণ পাঠাগারটি। আধুনিকায়নের অভাব ও পর্যাপ্ত পাঠক সুবিধা না থাকায় বেহাল দশায় পরিণত হয়েছে পাঠাগারটি। তবে পৌর কর্তৃপক্ষ বলছে, সুবিধা বৃদ্ধিসহ পাঠাগারটিকে ঢেলে সাজানো হবে।

লক্ষাধিক বইয়ের সমাহার নিয়ে ১৯৫৪ সালে যাত্রা শুরু করে হবিগঞ্জ পৌর সাধারণ পাঠাগার। হবিগঞ্জ জেলা শহরের স্টাফ কোয়ার্টার এলাকায় ৬৮ বছরের পুরানো এই পাঠাগারটি রেফারেন্স, গবেষণা, চিকিৎসা, বিজ্ঞান, ইতিহাস, জীবনী ও সাহিত্য-উপন্যাস বিষয়ক গ্রন্থসহ দুর্লভ অনেক বই রয়েছে।

আরও পড়ুন: লালমনিরহাটে সেলুনে ‘লাইব্রেরি’

বইপ্রেমীরা বলছেন, এখানে কর্মরতরা যদি বই পাঠে পাঠককে উৎসাহ দেয়, তবে আমাদেরও পাঠকের পদচারণায় পাঠাগারের পরিবেশ জমে উঠবে।

জনহিতকর এ প্রতিষ্ঠানটির দোতলা ভবনের নিচতলায় স্বল্প সংখ্যক পাঠকরা পড়াশোনা করেন। আধুনিকায়ন করে পাঠকদের জন্য সুন্দর পরিবেশ তৈরি করা হবে বলে জানান এ জনপ্রতিনিধি।

আরও পড়ুন: শার্শায় উপজেলা পরিষদ পাবলিক লাইব্রেরি উদ্বোধন

হবিগঞ্জ পৌরমেয়র আতাউর রহমান সেলিম বলেন, ‘পরিচ্ছন্নতাকর্মীর অভাব, মশার উপদ্রব ও পাঠ উপযোগী পরিবেশ না থাকায় এখানে অনেকে ইচ্ছে থাকলেও পড়তে আসছেন না। খুব দ্রুতই এ পাঠাগার আধুনিকায়নের কাজ শুরু হবে। যাতে করে পাঠকরা আনন্দচিত্তে পড়তে আসতে পারেন।’

হবিগঞ্জ পৌর সাধারণ পাঠাগারের লাইব্রেরিয়ান পলি রাণী সিংহ বলেন, ‘কর্তৃপক্ষ চাচ্ছে এ লাইব্রেরি আরও সমৃদ্ধ হোক। আবারও পাঠক ভিড় জমাবে এ লাইব্রেরিতে। আমরা সে লক্ষ্যে যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছি।’

আরও পড়ুন: ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে যাচ্ছে পাবলিক লাইব্রেরি

পাঠাগারটি গবেষণা, চিকিৎসা, বিজ্ঞান, ইতিহাস ও সাহিত্য-উপন্যাসসহ ৫ হাজারের মতো বই পাঠযোগ্য রয়েছে। বাকি পাঠ অনুপযোগী বইগুলো তালাবদ্ধ অবস্থায় আছে। 

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *