Skip to content

পুরোনো ব্লেন্ডার-মিক্সার গ্রাইন্ডার জার নতুন করবেন যেভাবে | লাইফস্টাইল

পুরোনো ব্লেন্ডার-মিক্সার গ্রাইন্ডার জার নতুন করবেন যেভাবে | লাইফস্টাইল

<![CDATA[

রান্নাঘরের কাজ করতে করতে অনেক মেশিনেই ময়লা জমতে শুরু করে। নিয়মিত পরিষ্কার করার অভাবে এসব মেশিন নষ্টও হয়ে যায় দ্রুত। তাই আজ আপনাদের জানাব, ব্লেন্ডার কিংবা মিক্সার গ্রাইন্ডার জার নতুনের মতো করে তুলতে সহজ তিনটি উপায়।

ব্লেন্ডার কিংবা মিক্সার গ্রাইন্ডার সাধারণত জুস, মসলা গুঁড়া এবং পেস্ট তৈরির কাজে লাগে। প্রতিদিন রান্নাঘরে এটি ব্যবহার করার ফলে এ মেশিনে সহজেই ময়লা জমতে শুরু করে।

অনেক সময় পরিষ্কার করলেও মেশিনের প্রতিটি কোনা পরিষ্কার করা সম্ভব হয়ে ওঠে না। অনেক সময় নিয়ে এসব কোনা পরিষ্কার করলেও আগের মতো আর ঔজ্জ্বল্য ফিরিয়ে আনা সম্ভব হয় না। তাই সময় বাঁচাতে কাজে লাগাতে পারেন তিনটি টিপস।

আরও পড়ুন: মাইক্রোওয়েভে কেন ব্যবহার করবেন মাটির পাত্র

১। লেবু বা সিরকা: যেকোনো ধরনের দাগ তুলতে লেবু সবচেয়ে ভালো উপাদান। লেবু পানিতে ব্লেন্ডার কিংবা মিক্সার গ্রাইন্ডার জার ভিজিয়ে রাখুন তিন ঘণ্টার মতো। প্রতি সপ্তাহে তিনবার এর ব্যবহারে সূক্ষ্ম কোনায় লেগে থাকা খাবার ও ময়লা আলগা হয়ে আসে। এ নিয়মে ব্লেন্ডার কিংবা মিক্সার গ্রাইন্ডার জার পরিষ্কার করলে মেশিনের ভেতরে যেকোনো ধরনের গন্ধও দূর হবে অতি সহজে।

২। বেকিং সোডা: ব্লেন্ডার কিংবা মিক্সার গ্রাইন্ডার জারের দাগ তুলতে বেকিং সোডা দ্রুত কাজ করে। এক চিমটি বেকিং সোডার সঙ্গে তুই চামচ লেবুর রসে ঘন একটি পেস্ট তৈরি করে মিক্সার এবং গ্রাইন্ডারের জারের বাইরে এবং ভেতরের দিকে লাগান। কিছুক্ষণ অপেক্ষা করার পর এবার নরম স্কাবার দিয়ে ঘষলেই পরিষ্কার হয়ে যাবে পুরোনো ব্লেন্ডার এবং মিক্সার গ্রাইন্ডার জারটি।

৩। স্যানিটাইজার: স্যানিটাইজার আপনার মিক্সার এবং গ্রাইন্ডারের জার পরিষ্কার করার জন্য আরেকটি দুর্দান্ত উপায় বলা যায়। একটি পাত্রে সামান্য স্যানিটাইজার নিন। মিক্সার জারে রাখুন এবং কয়েক মিনিটের জন্য ঢাকনা বন্ধ করুন এবং বোতামটি চালু করুন। তারপর পানি দিয়ে মিক্সার জার ধুয়ে ফেলুন। এভাবে মেশিন পরিষ্কারের মাধ্যমে জার জীবাণুমুক্ত হওয়ার পাশাপাশি তীব্র গন্ধও দূর হবে।

আরও পড়ুন: শীতে জুতা মোজা পরে পায়ে দুর্গন্ধ হচ্ছে?

দাগ তোলার সহজ উপায় জানা না থাকলে শুধু ব্লেন্ডার কিংবা মিক্সার গ্রাইন্ডার জারই নয় যেকোনো কিছু পরিষ্কার করতে শক্তি ও সময় ব্যয় বেশি হয়। আবার দাগও সম্পূর্ণ দূর হয় না। তাই সময় আর শক্তি বাঁচিয়ে একটু বুদ্ধি খাটিয়ে আজই করে ফেলতে পারেন রান্নাঘরের এই অতীব জিনিসটিকে পরিষ্কার করার কাজ।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *