Skip to content

প্রধানমন্ত্রীর দেখা বিশ্বকাপ স্বপ্নকে অসম্ভব বলছেন না সালাউদ্দিন | খেলা

প্রধানমন্ত্রীর দেখা বিশ্বকাপ স্বপ্নকে অসম্ভব বলছেন না সালাউদ্দিন | খেলা

<![CDATA[

সঠিক পরিকল্পনা নিলে প্রধানমন্ত্রীর বাংলাদেশকে নিয়ে দেখা বিশ্বকাপ খেলার স্বপ্ন অসম্ভব নয় বলে মনে করেন বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিন। একসময় র‌্যাংকিংয়ে বাংলাদেশ থেকে পিছিয়ে থেকেও দীর্ঘমেয়াদী পরিকল্পনায় বিশ্বকাপ খেলার স্বপ্নপূরণ করেছে ইরাক, কুয়েতের মত দেশগুলো । বাংলাদেশকেও সেই পথে হাটতে হবে বলে বলে জানালেন কাজী সালাহউদ্দিন। আর অভিবাসীদের নিয়ে দল গড়তে সরকারের সহায়তা চাইলেন বাফুফের সহ সভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নাতুর চোখ। পদ্মা সেতু-মেট্রো রেলের মত অসম্ভবকে সম্ভব করা নেত্রী এবার ফুটবল বিশ্বকাপের মঞ্চে বাংলাদেশকে দেখতে চান। সম্প্রতি তিনি বলেন, ‘বিশ্বকাপ হয়ে গেল ফুটবলের কিন্তু বাংলাদেশ জায়গা পায়নি। তবে, আশা করি ফুটবলে বাংলাদেশ অবশ্যই আগামীতে বিশ্বকাপে জায়গা করে নিবে।’

 

আসলেই কি সেটা সম্ভব? চলুন হিসেব মেলানো যাক। এপ্রিল ১৯৯৬, বাংলাদেশ তাদের সেরা ফিফা র‌্যাংকিং ১১০ এ অবস্থান করে। এরচেয়েও বাজে র‌্যাংকিং নিয়ে ইরাক, কুয়েত, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের মত দেশগুলো চেষ্টা থাকায় বিশ্বকাপ খেলতে সক্ষম হয়। এমনকি ২০১০ সালে ফিফা র‌্যাংকিংয়ের ৯৫ এ থাকা মরক্কো ১২ বছরের সাধনায় কাতার বিশ্বকাপে চতুর্থ হয়ে দেখিয়েছে। তাহলে বাংলাদেশ কেনো নয়?

আরও পড়ুন:পেলের সঙ্গে যে স্মৃতি রয়েছে কাজী সালাহউদ্দিনের

বাংলাদেশের ফুটবলের নীতি নির্ধারকরা মনে করছেন বাংলাদেশেরও বিশ্বকাপ খেলা অসম্ভব নয়। তবে সেটার জন্য প্রয়োজন দীর্ঘমেয়াদী পরিকল্পনা আর অর্থের।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন বলেন, ‘পারি না পারি পরের কথা, চেষ্টা তো করতে হবে। ওই লেভেলে যেতে হলে আপনার অনেক কর্ম আছে। এগুলো যদি আমরা সরকারের সমর্থন পাই, গণমাধ্যমের সমর্থন পাই, দর্শকের সমর্থন পাই, তাহলেই হবে।’

বাফুফের সভাপতির কথার রেশ ধরে বলা যায়, বিশ্বকাপ খেলতে বাংলাদেশকে হতে হবে কিছুটা কৌশলী। বাংলাদেশের চেয়ে কম জনসংখ্যা নিয়ে বিশ্বকাপ খেলা আর জয়ের উদাহরণ আছে অনেক। শারীরিক গঠনে এশিয়রা ইউরোপীয়দের চেয়ে পিছিয়ে। কিন্তু জাপান-কোরিয়ার মত দেশগুলো তাদের ফুটবলার ইউরোপিয়ান লিগে খেলিয়ে কিংবা অভিবাসীদের নিয়ে দল গড়ে নিজেদের নিয়ে যাচ্ছে সর্বোচ্চ পর্যায়। বাংলাদেশও হাটতে চাচ্ছে সে পথে। তবে সেজন্যে সরকারের সহায়তা চাচ্ছে ফেডারেশন।

আরও পড়ুন:কার্ডের বন্যার ম্যাচে পয়েন্ট খোয়াল বার্সেলোনা

বাফুফের সহ-সভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক বলেন, ‘ফুটবলকে আমরা যদি ওই পর্যায়ে নিয়ে যেতে চাই, তাহলে কিছু খেলোয়াড়কে অবশ্যই বাইরে থেকে নিয়ে আসতে হবে। নাগরিকত্ব দিতে হবে। ভালো খেলোয়াড়ের সঙ্গে একটা দুর্বল ও একটা সবল খেলোয়াড় খেললে সে হয়ত ভালো খেলোয়াড়টিকে ধরতে পারবে না কিন্তু তার টেকনিক খেলার ধরনটা ধীরে ধীরে আয়ত্বে আনতে পারবে। এমন আদেশ যদি আমাদের উপর মহল থেকে আমাদের ওপর আসে, তবেই এগুলো সম্ভব।’

বিশ্বকাপ এলে ব্রাজিল-আর্জেন্টিনাকে আকড়ে ধরে বাঙালীর যে উন্মাদনা। তা হয়তো কাটবে যদি বাংলাদেশ কোনো দিন বিশ্বকাপ খেললে। তবে সে পর্যন্ত যেতে বাংলাদেশেরো যে করতে হবে অনেক পরিকল্পনা, ত্যাগ আর সাধনা।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *