Skip to content

প্রাণের রাসায়নিক উপাদানের সন্ধান মিলল ইউরেনাসের উপগ্রহে | বিজ্ঞান ও প্রযুক্তি

প্রাণের রাসায়নিক উপাদানের সন্ধান মিলল ইউরেনাসের উপগ্রহে | বিজ্ঞান ও প্রযুক্তি

<![CDATA[

প্রাণ সৃষ্টির মৌলিক একটি রাসায়নিক গঠন বা উপাদানের সন্ধান মিলেছে ইউরেনাসের উপগ্রহ এনসেলাদুসে। ইউরেনাসের চাঁদে নাসার ক্যাসিনি মিশন থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে। বুধবার (১৪ জুন) বিজ্ঞান সাময়িকী নেচার জার্নালে এ সংক্রান্ত একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউরেনাসের চাঁদ এনসেলাদুসের ভূপৃষ্টের বরফ স্তর ভেদ করে প্রবল বেগে ওপরে উঠে আসা লবণাক্ত বরফ খণ্ডে ফসফরাস যৌগের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছে নাসা।

 

এই গবেষণাপত্রের প্রধান লেখক বার্লিনের ফ্রেই বিশ্ববিদ্যালয়ের প্ল্যানেটারি সায়েন্সের অধ্যাপক ড. ফ্রাঙ্ক পোস্টবার্গ বলেছেন, ‘পৃথিবীর বুকে বিদ্যমান সব প্রাণের জন্যই ফসফেটের আকারে ফসফরাস অত্যাবশ্যকীয় উপাদান। উদাহরণস্বরূপ আমরা বলতে পারি এটি ডিএনএ, আরএনএ, কোষ ঝিল্লি এবং এটিপি (কোষের সর্বজনীন শক্তি বাহক) তৈরির জন্য অপরিহার্য।’

 

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ক্যাসিনি মিশন ২০০৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত বেশ কয়েকবার ইউরেনাসের চাঁদ এবং শনি গ্রহের বলয়ের ওপর দিয়ে উড়ে গিয়েছে এবং সেখানকার বিভিন্ন খনিজ ধুলো এবং জৈব যৌগগুলোর নমুনা শনাক্ত করার চেষ্টা করেছে। বিশেষ করে প্রাণ সৃষ্টি করতে প্রয়োজনীয় এমন জৈব যৌগের সন্ধান করেছে ক্যাসিনি।

 

আরও পড়ুন: মঙ্গলে এবার প্রাণের অস্তিত্বের খোঁজে ‘পারসিভারেন্স’

 

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, এনসেলাদুসের দক্ষিণ মেরুর কাছাকাছি একটি মহাসাগর রয়েছে। যার উপরিভাগ পুরু বরফের স্তর দিয়ে আবৃত। প্রায়ই এই মহাসাগর থেকে বিভিন্ন খনিজ পদার্থ বরফের স্তর ভেদ করে তীব্র বেগে উপরের দিকে উঠে আসে।  

 

এর আগে, গবেষকরা ক্যাসিনির সংগৃহীত এবং বিশ্লেষণ করা বরফের খণ্ডে সোডিয়াম, পটাসিয়াম, ক্লোরিন এবং কার্বনেট যৌগের উপস্থিতি শনাক্ত করেছিলেন। এখন বিজ্ঞানীরা সেই তালিকায় ফসফরাসও যোগ করতে পারবেন।  

 

উল্লেখ্য, পৃথিবীর বাইরে এই প্রথম কোনো সাগরে ফসফরাসের উপস্থিতি আবিষ্কৃত হলো।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *