Skip to content

ফিলিপিন্সে খ্যাতনামা সাংবাদিককে গুলি করে হত্যা | আন্তর্জাতিক

ফিলিপিন্সে খ্যাতনামা সাংবাদিককে গুলি করে হত্যা | আন্তর্জাতিক

<![CDATA[

ফিলিপিন্সে খ্যাতনামা সাংবাদিক পারসিভাল মাবাসাকে গুলি করে হত্যা করা হয়েছে। সোমবার (৩ অক্টোবর) রাতে রাজধানী ম্যানিলায় নিজ বাড়ির অদূরেই তাকে হত্যা করা হয়। ফার্দিনান্দ মার্কোস জুনিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর এটা ফিলিপিন্সের দ্বিতীয় সাংবাদিক হত্যার ঘটনা। ভয়ানক এ হত্যার ঘটনায় ফুঁসে উঠেছে দেশটির সাংবাদিক সমাজ।

৬৩ বছর বয়সী পার্সিভাল মাবাসা সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে ও তার সরকারের বিভিন্ন নীতির কঠোর সমালোচক ছিলেন। সেই ধারাবাহিকতায় দুতার্তের উত্তরসূরি নতুন প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়রের সরকারের সমালোচনা করতেন তিনি। সাধারণ মানুষের কাছে ব্যাপক জনপ্রিয় এ সাংবাদিক পারসি লাপিদ হিসেবেও পরিচিত ছিলেন।
  
আল-জাজিরার প্রতিবেদনমতে, মঙ্গলবার (৪ অক্টোবর) ম্যানিলা পুলিশ জানায়, সোমবার রাতে গাড়ি চালিয়ে নিজের অফিস ডিডব্লিউবিএল রেডিও স্টেশনে যাচ্ছিলেন পার্সিভাল মাবাসা। লাস পিনাস এলাকায় নিজ বাড়ি থেকে কিছু দূরে যেতেই তাকে লক্ষ্য করে গুলি করে মোটরসাইকেল আরোহী দুই দুর্বৃত্ত।

ন্যক্কারজনক এ হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানিয়েছে স্থানীয় সাংবাদিক সংগঠনগুলো। ন্যাশনাল ইউনিয়ন অব দ্য ফিলিপিন্স এক বিবৃতিতে বলেছে, ‘মাবাসার হত্যা দেখিয়ে দিল, পেশা হিসেবে সাংবাদিকতা ফিলিপিন্সে কতটা বিপজ্জনক।’

আরও পড়ুন: জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া

বিবৃতিতে আরও বলা হয়, ‘শহরের মধ্যেই এমন ঘটনা ঘটল। দুর্বৃত্তরা কতটা বেপরোয়া, তা এর মধ্য দিয়ে বোঝা যায়। একই সঙ্গে এতে সাধারণ জনগণের পাশাপাশি সাংবাদিকদের সুরক্ষায় কর্তৃপক্ষের ব্যর্থতাও স্পষ্ট।’

মাবাসার নির্মম হত্যাকাণ্ডে ভেঙে পড়েছে তার পরিবার। এ হত্যাকাণ্ডকে ‘অমার্জনীয় অপরাধ’ অভিহিত করে হত্যাকারীদের বিচারের মুখোমুখি করার আহ্বান জানিয়েছেন তারা।

মাবাসা হত্যা নিয়ে ফিলিপিন্সজুড়ে নিন্দা ও সমালোচনার ঝড় উঠলেও এ নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি সরকার। তবে পুলিশ হত্যাকারীদের বিচারের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছে। মেট্রো ম্যানিলা পুলিশের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, মাবাসার মৃত্যুর তদন্তের জন্য একটি বিশেষ টাস্ক গ্রুপ তৈরি করা হয়েছে।

আরও পড়ুন: মিয়ানমারে তিন দিনে ৬০ সেনা হত্যা

ফিলিপিন্সে সম্প্রতি সাংবাদিক হত্যা নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। নিহত সাংবাদিকদের দীর্ঘ তালিকায় মাবাস হত্যা সবশেষ ঘটনা। দেশটি সাংবাদিকদের জন্য বিশ্বের সবচেয়ে বিপজ্জনক স্থানগুলোর মধ্যে অন্যতম এবং হত্যাকারীদের বিচার হয় না বললেই চলে। নিউইয়র্কভিত্তিক কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টের গত বছরের (২০২১) এক প্রতিবেদনমতে, সাংবাদিক হত্যায় খুনিদের বৈশ্বিক দায়মুক্তি সূচকে ফিলিপিন্স সপ্তম।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *