Skip to content

বিশ্বকাপে দ্যুতি ছড়াতে পারেন যারা | সময় স্পেশাল

বিশ্বকাপে দ্যুতি ছড়াতে পারেন যারা | সময় স্পেশাল

<![CDATA[

ঘনিয়ে আসছে ওয়ানডে বিশ্বকাপ। ভারতের মাটিতে ৫ অক্টোবর থেকে গড়াবে এ টুর্নামেন্ট, চলবে ১৯ নভেম্বর পর্যন্ত। বিশ্বকাপ ঘিরে টাইগার ক্রিকেটার ও সমর্থকদের একবুক আশা। তাদের কথা, বাংলাদেশ এবার ফাইনাল খেলবে। সাম্প্রতিক সময়ে দেশের ক্রিকেটের চিত্রপট আশা দেখাচ্ছে অনেককে।

সর্বাবস্থায় ইতিবাচক মনোবল ধরে রাখাই সাহসী সিদ্ধান্ত! বাংলাদেশও হাঁটছে সেই পথেই। শেষ পর্যন্ত ফাইনাল খেলার স্বপ্নকে বাস্তবে পরিণত করতে পারলেই ষোলোকলা পূর্ণ হয়। সেই কাজটায় ভূমিকা রাখতে হবে দলের কোচিং স্টাফদের। তবে মূল দায়িত্বটা ক্রিকেটারদের কাঁধেই, অনেককে ছড়াতে হবে সাফল্যের দ্যুতি।

 

ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের কে কে দ্যুতি ছড়াতে পারেন? নিকট অতীতের পরিসংখ্যানে চোখ বুলিয়ে বেশ কয়েকটি অনায়াসে তুলে ধরা যায়- নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, তাসকিন আহমেদ ও হাসান মাহমুদ।

 

আরও পড়ুন: অতীত ভালো না, কিন্তু আমরা জয়ের ব্যাপারে কনফিডেন্ট: হাথুরুসিংহে

 

বিগত কয়েক বছর ধরে বাংলাদেশি সমর্থকদের চক্ষুশূল ছিলেন নাজমুল হোসেন শান্ত। এত পরিমাণ ট্রলের শিকার হয়েছিলেন যে শেষ পর্যন্ত বলতে বাধ্য হন, ‘মনে হয় অন্য কোনো দেশের সঙ্গে না, আমার নিজ দেশের বিরুদ্ধে খেলি।’ সেই শান্ত এখন ব্যাট হাতে বাংলাদেশের বড় ভরসা। এ বছর ওয়ানডেতে তিনি বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক। ৮ ইনিংসে করেছেন ৪০৫ রান। এর মধ্যে একটি সেঞ্চুরি ও তিনটি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। বিশ্বকাপে তাকে তো বাংলাদেশের ট্রাম্পকার্ড ধরাই যায়।

 

বাংলাদেশের বিস্ময় জাগানিয়া সবশেষ আবিষ্কার তাওহিদ হৃদয়। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী এ তারকা এবারের বিপিএল দিয়ে নতুন করে আলোচনায় আসেন। বিপিএলে ১৩ ম্যাচে ৪০৩ রান করেন তিনি। এরপর আন্তর্জাতিক অঙ্গনে পা রেখেই আস্থার প্রতিদান দেন। আয়ারল্যান্ডের বিপক্ষে অভিষেকেই খেলেন ৯২ রানের জমকালো ইনিংস। এখন পর্যন্ত ৬ ওয়ানডে ম্যাচের ৫ ইনিংসে ১১১.১৬ স্ট্রাইকরেট ও ৪৯.৮ গড়ে ২৪৯ রান করেছেন তিনি।

 

আরও পড়ুন: তামিমকে নিয়ে এখনও আশা ছাড়ছেন না হাথুরুসিংহে

 

২০১৯ বিশ্বকাপের দলে সুযোগ না পেয়ে কেঁদেছিলেন তাসকিন আহমেদ। এরপর তার পুনরুত্থানের গল্প। তাসকিন এখন অন্য তাসকিন। তার পেস বোলিং নেতৃত্বে বাংলাদেশের পেস বিভাগে বিপ্লবই তো হয়ে গেল। তিনি গত বছর দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকেই দুর্দান্ত ফর্মে। তার বোলিং তোপেই প্রথমবারের মতো প্রোটিয়াদের মাটিতে ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। তাসকিন ইনিংসে ৫ উইকেটসহ ৩ ম্যাচে নিয়েছিলেন ৮ উইকেট। তার সেই ফর্ম টেনে নিয়ে এবার বিশ্বকাপ রাঙানোর পালা।

 

বিশ্বকাপে বাংলাদেশের পেস বিভাগের উজ্জ্বল নাম হতে পারেন হাসান মাহমুদ। সাম্প্রতিক সময়ে নিখুঁত ইয়র্কার দেয়ায় ঝুরি নেই তার। বোলিং অ্যাকশন, লাইন-লেন্থ ও বাউন্সার মিলিয়ে মাহমুদ কমপ্লিট প্যাকেজ। তাছাড়া বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান তো রয়েছেনই, বড় মঞ্চে জ্বলে উঠার দারুণ সক্ষমতা রয়েছে তার। পজিশন বদলে ফিনিশার ভূমিকায় যাওয়ায় মুশফিকও বাংলাদেশের জন্য সম্ভাবনাময় তারকা।
 

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *