Skip to content

বৈধতা হরানোর শঙ্কায় লক্ষাধিক প্রবাসী | বাণিজ্য

বৈধতা হরানোর শঙ্কায় লক্ষাধিক প্রবাসী | বাণিজ্য

<![CDATA[

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের ভিসা নবায়নে দেখা দিয়েছে জটিলতা। রি-হায়ারিং প্রকল্পে সংশ্লিষ্ট দূতাবাস থেকে কোনো নির্দেশনা না আসায় বিপাকে পড়েছেন মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসীরা। এতে বৈধতা হরানোর শঙ্কায় রয়েছেন লক্ষাধিক প্রবাসী।

অবৈধদের বৈধতা দিতে ২০১৬ সালে রি-হায়ারিং নামে একটি বৈধকরণ প্রকল্প চালু করে দেশটির সরকার। যেখানে নির্মাণ, উৎপাদন, চাষ ও কৃষি খাতে লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি বৈধতা গ্রহণ করে।

তবে কয়েক মাস ধরে হঠাৎ করেই বন্ধ রয়েছে ভিসা নবায়ন কার্যক্রম। অনেক প্রবাসী ৫ নম্বর ভিসা নবায়ন করতে পারলেও ৬ ও ৭ নম্বর ভিসা নবায়ন করতে গিয়ে পড়ছেন জটিলতায়। অনেকে ইমিগ্রেশন থেকে জরিমানা দিয়ে বিশেষ পাস নিয়ে চলাচল করছে। তবে তাদের ওই পাসের মেয়াদও শেষের দিকে।

ভিসা নবায়ন করতে না পারলে বৈধতা হারাবেন তারা। এ অবস্থায়, গ্রেফতার হওয়ার শঙ্কায় দিন পার করছেন লাখ লাখ প্রবাসী বাংলাদেশি।

আরও পড়ুন: বিশ্বব্যাপী রেকর্ড উচ্চতায় খাদ্যের দাম: এফএও

প্রবাসীরা বলছেন, টাকা পয়সা দিয়েও ভিসা নবায়ন করা যাচ্ছে না। এভাবে চলতে থাকলে বাংলাদেশের কয়েক লক্ষাধিক মানুষের ভবিষ্যৎ অন্ধকার হয়ে যাবে।

তারা আরও জানান, দুই-তিন বছর ধরে এই সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছেন বিপুল সংখ্যক প্রবাসী। ৫ নম্বর ভিসার পরে আর মিলছে না ৬ নম্বর বা ৭ নম্বর ভিসা। এ পরিস্থিতিতে শঙ্কার মধ্যে জীবনযাপন করছেন তারা। প্রবাসীরা অবৈধ হয়ে গেলে বাংলাদেশ রেমিট্যান্স বঞ্চিত হবে বলেও আশঙ্কা প্রকাশ করেন তারা।

এ অবস্থায় বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নিয়ে দ্বি-পাক্ষিক আলোচনার আহবান জানিয়েছেন তারা। প্রয়োজনে গবেষণা করে সমস্যার কারণ খুঁজে বের করার কথা জানান তারা।

এদিকে, বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে কোনো ধরনের নির্দেশনা দেয়া হয়নি প্রবাসী বাংলাদেশিদের। এ পরিস্থিতিতে লক্ষাধিক কর্মী বাংলাদেশে ফেরত গেলে মালয়েশিয়া থেকে রেমিট্যান্স আসা কমে যাবে বলে মনে করছেন অভিবাসন বিশেষজ্ঞরা।

প্রবাসীদের উপার্জিত রেমিট্যান্স নিঃসন্দেহে দেশের অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ। সর্বোপরি প্রবাসীদের এমন দুঃসময়ে তাদের নাম কালো তালিকাভুক্ত হওয়ার আগেই এমন একটি গুরুত্বপূর্ণ বিষয়কে অবহেলার চোখে না দেখে বিষয়টি কূটনৈতিকভাবে দ্রুত সমাধানের দাবি জানিয়েছেন প্রবাসীরা।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *