Skip to content

ভেস্তে যেতে পারে মিয়ানমার নিয়ে থাই উদ্যোগে আসিয়ানের বৈঠক | আন্তর্জাতিক

ভেস্তে যেতে পারে মিয়ানমার নিয়ে থাই উদ্যোগে আসিয়ানের বৈঠক | আন্তর্জাতিক

<![CDATA[

থাইল্যান্ডের উদ্যোগে মিয়ানমারে শান্তি ফিরিয়ে আনার জন্য দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আসিয়ান নেতাদের বৈঠক ভেস্তে যেতে পারে। বেশ কয়েকটি আসিয়ান দেশ থাই উদ্যোগে শুরু হতে যাওয়া এই আলোচনায় অংশ না নেয়ার ব্যাপারে সংকেত দিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, থাইল্যান্ডের বর্তমান তত্ত্বাবধায়ক সরকার আসিয়ানভুক্ত দেশগুলোর কূটনীতিকদের সঙ্গে মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী জেনারেল থান শোয়ের একটি বৈঠক আয়োজন করার উদ্যোগ নিয়েছিল। সেই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল রোববার (১৮ জুন)। কিন্তু আসিয়ানের বেশ কয়েকটি সদস্য দেশ এই বৈঠকে যোগ না দেয়া তা একদিন পিছিয়ে সোমবার (১৯ জুন) নির্ধারণ করা হয়েছে।  

 

২০২১ সালের ফেব্রুয়ারি মাসে এক অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির জান্তাবাহিনী। এরপর থেকেই আসিয়ান দেশটিকে জোটের বাইরে রাখছিল। সেই জায়গা থেকে থাইল্যান্ড মিয়ানমারকে জোটে ফেরাতেই এই উদ্যোগ নিয়েছে।  

 

বেশ কয়েকবছর আগে, এক অভ্যুত্থানের মাধ্যমেই থাইল্যান্ডের ক্ষমতা দখল করেছিলেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ুথ থান উঁচা। তিনি চার দিন আগে আসিয়ানভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যোগ দিতে একটি আমন্ত্রণপত্র পাঠান। চিঠিতে উল্লেখ করা হয়, এই বৈঠক হবে অনানুষ্ঠানিক। চিঠিতে আরও বলা হয়, সময় এসেছে মিয়ানমারকে জোটের নেতৃস্থানীয় পর্যায়ে আবারও পুনরায় যুক্ত করার।  

 

আরও পড়ুন: রোহিঙ্গাদের মর্যাদাপূর্ণ স্বেচ্ছা প্রত্যাবাসন চায় আসিয়ান

 

বিষয়টির সঙ্গে জড়িত থাই সরকারের দুটি সূত্র জানিয়েছে, মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী জেনারেল থান শোয়ের এই বৈঠকে যোগ দেয়ার কথা ছিল।

 

রোববার থাই পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এই অনানুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হবে সোমবার। বিবৃতিতে বলা হয়, এটি কোনো আনুষ্ঠানিক বৈঠক নয়, তবে এর উদ্দেশ্য হলো মিয়ানমারে চলমান সহিংসতা বন্ধে আসিয়ানের প্রচেষ্টাকে এগিয়ে নেয়া।

 

বিবৃতিতে আরও বলা হয়, লাওস, কম্বোডিয়া, মিয়ানমার, ভারত, চীন, ব্রুনেই এবং ভিয়েতনাম থেকে উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা এই বৈঠকে অংশগ্রহণ করবেন। তবে কারা অংশগ্রহণ করবেন সে বিষয়ে কোনো তথ্য বিবৃতিতে দেয়া হয়নি।    

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *