Skip to content

ময়মনসিংহে পুকুর ভরাট করে ভবন নির্মাণের বিরুদ্ধে পরিবেশবাদীদের হুঁশিয়ারি | বাংলাদেশ

ময়মনসিংহে পুকুর ভরাট করে ভবন নির্মাণের বিরুদ্ধে পরিবেশবাদীদের হুঁশিয়ারি | বাংলাদেশ

<![CDATA[

ময়মনসিংহের মুক্তাগাছায় সরকারি জায়গায় পুরনো পুকুর ভরাট করে সরকারি ভবন করার সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে নাগরিক সমাজ ও পরিবেশবাদী সংগঠনগুলো।

বুধবার (১৬ আগস্ট) সকালে ময়মনসিংহ প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ব্রহ্মপুত্র সুরক্ষা আন্দোলন ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা আয়োজিত সংবাদ সম্মেলনে এ প্রতিবাদ জানান সংগঠনগুলোর নেতারা।

মুক্তাগাছা উপজেলা পরিষদের ভেতর থাকা প্রায় ৫০ বছরের পুরনো পুকুরটি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে ব্রহ্মপুত্র সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক আবুল কালাম আল আজাদ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, অবিলম্বে সরকারি পুকুর ভরাটের সিদ্ধান্ত থেকে সরে না আসলে সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোকে নিয়ে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

উপজেলা পরিষদের ভেতরে থাকা পুকুরের জায়গায় নতুন ৮ তলা ভবন করার জন্য অনুমোদন দেয় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর। পুরনো পুকুরটির চারপাশে অনেকটা অংশে ইতোমধ্যে মাটি ভরাট করা হয়েছে।

আরও পড়ুন: হবিগঞ্জে বাপার তৎপরতায় বন্ধ হলো পুকুর ভরাট

সংবাদ সম্মেলনে বক্তব্যে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির বিভাগীয় সমন্বয়ক গৌতম চন্দ্র চন্দ বলেন, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন–১৯৯৫ মোতাবেক যে কোন জলাধার হিসেবে চিহ্নিত জায়গা ভরাট অথবা এর শ্রেণি পরিবর্তন করা যাবে না। অবিলম্বে এই পুকুর ভরাটের সিদ্ধান্ত থেকে সরে না আসলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা’র যুগ্ম সাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম বলেন, পুকুর ভরাট করার মতো এমন সিদ্ধান্ত নেয়ার আগে পরিবেশবাদী ও এলাকার সচেতন নাগরিকদের সঙ্গে উপজেলা প্রশাসনের আলোচনা করে নেয়ার প্রয়োজন ছিল। পরিবেশ ও আইনবিরোধী এমন সিদ্ধান্ত বাস্তবায়ন করাকে অপরাধ বলে মনে করেন তিনি। এ বিষয়ে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা এ কে এম লুৎফর রহমানের সঙ্গে মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি কল রিসিভ করেননি।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *