Skip to content

মশা মারতে ডিএনসিসির নতুন ‘অস্ত্র’ বিটিআই | বাংলাদেশ

মশা মারতে ডিএনসিসির নতুন ‘অস্ত্র’ বিটিআই | বাংলাদেশ

<![CDATA[

ডেঙ্গুর ভয়াবহ পরিস্থিতি কাটিয়ে উঠতে নতুন কীটনাশক বিটিআইয়ের (বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস) প্রয়োগ করবে ঢাকা উত্তর সিটি করপারেশন (ডিএনসিসি)।

বৃহস্পতিবার (৩ জুলাই) রাজধানীর গুলশান-২-এ প্রথমবারের মতো বিটিআই প্রয়োগ কার্যক্রম উদ্বোধন করবেন মেয়র মো. আতিকুল ইসলাম। এরপর সচেতনতামূলক র‍্যালি ও ডেঙ্গু প্রতিরোধে গৃহীত কার্যক্রম সম্পর্কে মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। আরও অংশ নেবেন ডিএনসিসির সব কাউন্সিলর ও কর্মকর্তারা।

 

আরও পড়ুন: মশা তাড়াবে যেসব গাছ

 

সংশ্লিষ্টরা জানান, বিটিআই একধরনের ব্যাকটেরিয়া, যা মশার লার্ভা ধ্বংস করে। এটি যখন লার্ভার পরিপাকতন্ত্রে যায়, এর বিষক্রিয়া লার্ভার পরিপাকতন্ত্র ধ্বংস করে ফেলে। লার্ভা পরে আর কিছুই খেতে পারে না। একপর্যায়ে না খেয়েই লার্ভাগুলো মরে যায়। জমে থাকা পানি, জলাধার বা ড্রেনে অর্থাৎ মশার লার্ভার জন্মস্থানে লার্ভিসাইডিংয়ের মাধ্যমে বিটিআই প্রয়োগ করা হয়।

 

আরও পড়ুন: কোটি টাকা ব্যয়েও মশা নিধনে ব্যর্থ ঢাকার দুই সিটি

 

ডিএনসিসি সূত্র জানায়, প্রায় দুই বছর ধরে বিটিআই দিয়ে মশার লার্ভা ধ্বংস করার বিষয়ে কীটতত্ত্ববিদের সঙ্গে আলোকচনা করছেন ডিএনসিসির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।  

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *