Skip to content

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এলেই কর কমাতে চান ঋষি সুনাক | বাণিজ্য

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে এলেই কর কমাতে চান ঋষি সুনাক | বাণিজ্য

<![CDATA[

যুক্তরাজ্যের মানুষের করের বোঝা কমাতে চান দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। কিন্তু তা কেবল মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে পারলেই করতে পারবেন বলে জানিয়েছেন তিনি। খবর ব্লুমবার্গ।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) ‍উত্তর ইংল্যান্ডের মোরেকাম্বে অনুষ্ঠিত এক প্রশ্নোত্তর সেশনে সুনাক বলেন, ‘আমি কর কমাতে চাই। পারলে তা আমি আগামীকালই কমাতাম।’

কিন্তু তার আগে সুনাক মূল্যস্ফীতির লাগাম টেনে ধরতে চান। বর্তমানে তিনি যুক্তরাজ্যের মূল্যস্ফীতি কমিয়ে আনার বিষয়টিকেই গুরুত্বের সঙ্গে দেখছেন। কারণ, যেখানে ব্যাংক অব ইংল্যান্ড মূল্যস্ফীতি ২ শতাংশে রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে, সেখানে যুক্তরাজ্যের বর্তমান মূল্যস্ফীতি লক্ষ্যমাত্রার পাঁচ গুণেরও বেশি। সেই সঙ্গে দেশটির কেন্দ্রীয় ব্যাংক জাতীয় ‍ঋণও কমিয়ে আনার প্রত্যাশা করছে।

প্রশ্নোত্তর সেশনে ব্রিটেনের চলমান অর্থনৈতিক পরিস্থিতির জন্য করোনাভাইরাস অতিমারি এবং ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের কারণে লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকা জ্বালানির দামকে দায়ী করেছেন ঋষি সুনাক।

আরও পড়ুন: গ্যাসের দাম কমায় যুক্তরাজ্যে কমছে জ্বালানি খরচ

এদিকে অর্থনীতির বর্তমান অবস্থার কারণে তিনি যা যা করতে চান, তার সবকিছু করতে পারবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন সুনাক।

তিনি বলেন, ‘আমি যে জিনিসটি করতে পারি তা হলো, আপনাদের অনেক প্রতিশ্রুতি দিতে পারি, যা শুনতে বেশ দুর্দান্ত লাগবে। কিন্তু সেগুলো দিনশেষে পরিস্থিতিকে আরও খারাপের দিকে ধাবিত করবে।’

গত বছরের অক্টোবের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন ঋষি সুনাক। তারপর থেকে তার প্রধান কাজ ছিল পূর্বসূরি লিজ ট্রাস ও তার সাত সপ্তাহের অফিসে থাকাকালীন অর্থনীতির যে ক্ষতি হয়েছে, তা সাফ করা।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *