Skip to content

রাখাইনের পরিবেশ রোহিঙ্গাদের ফেরার উপযোগী নয়: ইউএনএইচসিআর | বাংলাদেশ

রাখাইনের পরিবেশ রোহিঙ্গাদের ফেরার উপযোগী নয়: ইউএনএইচসিআর | বাংলাদেশ

<![CDATA[

মিয়ানমারের রাখাইন রাজ্যের পরিস্থিতি বর্তমানে রোহিঙ্গা শরণার্থীদের টেকসই প্রত্যাবাসনের উপযোগী নয় বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

রোববার (১৮ জুন) ইউএনএইচসিআর আঞ্চলিক ব্যুরো ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক এক বিবৃতিতে এ তথ্য জানায়।

বিবৃতিতে আরও বলা হয়, রাখাইনে রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশ-মিয়ানমারের পাইলট প্রকল্পের বিষয়ে আলোচনায় ইউএনএইচসিআর জড়িত নয়।

 

আরও পড়ুন: রোহিঙ্গা ক্যাম্পে যৌথ অভিযানে অস্ত্রসহ গ্রেফতার ৫

বিবৃতিতে বলা হয়, এ ক্ষেত্রে সংস্থাটির অবস্থান অপরিবর্তিত রয়েছে। ঢাকা-নেপিদো দ্বিপক্ষীয় পাইলট প্রকল্পে মিয়ানমারের প্রতিনিধিদলের বাংলাদেশে সফর সম্পর্কেও তারা অবগত।

সংকট শুরুর পর থেকে বাংলাদেশ ধারাবাহিকভাবে স্বেচ্ছায় এবং টেকসই প্রত্যাবাসনের প্রতি অঙ্গীকার ধরে রেখেছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, আলোচনায় জড়িত না হলেও শরণার্থীরা যাতে প্রত্যাবাসনের বিষয়ে সচেতনভাবে সিদ্ধান্ত নিতে পারে এবং তাদের মধ্যে আস্থা তৈরি হয়, এ ব্যাপারে বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে কাজ চালিয়ে যাবে সংস্থাটি। এ ছাড়াও মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা শরণার্থীদের টেকসই প্রত্যাবাসনের অনুকূল পরিস্থিতি তৈরির প্রচেষ্টাকে সমর্থন করবে তারা।

বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের টেকসই প্রত্যাবাসন ও নিজেদের সামাজিক অবস্থান ফিরে পাওয়ার সুবিধার্থে তাদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা অব্যাহত রাখবে ইউএনএইচসিআর।

 

আরও পড়ুন: রোহিঙ্গা ক্যাম্পে আরসা-আরএসওর গোলাগুলি, যুবক নিহত

সম্প্রতি রোহিঙ্গা সংক্রান্ত মানবিক সংকট মোকাবিলায় যৌথ প্রতিক্রিয়া পরিকল্পনা ২০২৩ শুরু হয়েছে। ইউএনএইচসিআর এ উদ্যোগের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের জোরালো সমর্থন অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে। তবে বর্তমানে এ উদ্যোগের জন্য প্রয়োজনীয় তহবিলের মাত্র ১০ শতাংশ জোগাড় হয়েছে।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *