Skip to content

রাশিয়ান সৈন্যদের অস্ত্র জমা দেওয়ার আহ্বান জানিয়েছে ইউক্রেন | আন্তর্জাতিক

রাশিয়ান সৈন্যদের অস্ত্র জমা দেওয়ার আহ্বান জানিয়েছে ইউক্রেন | আন্তর্জাতিক

<![CDATA[

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ শুক্রবার (০৭ অক্টোবর) রাশিয়ান সৈন্যদের ‘জীবন ও নিরাপত্তার’ প্রতিশ্রুতি দিয়ে তাদের অস্ত্র জমা দেওয়ার আহ্বান জানিয়েছেন। খবর ডনের।

রেজনিকভ রাশিয়ান সেনাদের উদ্দেশে একটি ভিডিওতে রাশিয়ান ভাষায় বলেন, আপনি এখনও রাশিয়াকে ট্র্যাজেডি থেকে এবং রাশিয়ান সেনাবাহিনীকে অপমান থেকে বাঁচাতে পারেন। তিনি প্রতিশ্রুতি দেন, যারা অবিলম্বে লড়াই করতে অস্বীকার করবে আমরা তাদের জীবন, নিরাপত্তা এবং ন্যায়বিচারের গ্যারান্টি দেব এবং যারা অপরাধমূলক আদেশ দিয়েছে তাদের জন্য আমরা একটি ট্রাইব্যুনাল নিশ্চিত করব।

রেজনিকভ বলেন, ক্রেমলিনের দ্বারা ‘আপনি প্রতারিত এবং বিশ্বাসঘাতকতার শিকার হয়েছেন।’ প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘তাদের পক্ষে আপনাকে বলা সহজ যে আপনি কাল্পনিক ন্যাটো বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে বীরত্বের সঙ্গে মারা গেছেন। এটা সত্য যে ন্যাটো দেশগুলো আমাদের অস্ত্র সরবরাহ করছে। কিন্তু ইউক্রেনের সৈন্যরাই আপনাকে এই অস্ত্র দিয়ে মারছে।’

আরও পড়ুন: ইলন মাস্কের শান্তি প্রস্তাবে কঠোর প্রতিক্রিয়া জেলেনস্কির

রেজনিকভ এ সময় উল্লেখ করেন, ইউক্রেনীয় সৈন্যদের রাশিয়ান জমির প্রয়োজন নেই, আমাদের নিজস্ব যথেষ্ট আছে এবং আমরা সব ফিরিয়ে নিয়ে যাচ্ছি।

ইউক্রেনীয় সৈন্যরা গত কয়েক সপ্তাহে দেশটির দক্ষিণ ও পূর্বে পাল্টা-অক্রমণে নেতৃত্ব দিচ্ছে এবং বিশাল এলাকা পুনরুদ্ধার করেছে।

রাশিয়ার পারমাণবিক হামলার হুমকির পর একের পর এক সতর্কবার্তা দিয়ে আসছেন জেলেনস্কি। শুক্রবার (০৭ অক্টোবর) সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি অভিযোগ করেন, পারমাণবিক যুদ্ধের জন্য রাশিয়া নিজেদের নাগরিকদের প্রস্তুত করছে। তাই মস্কোর বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে এখনই ব্যবস্থা নেয়ার আহ্বান জানান ইউক্রেনের প্রেসিডেন্ট।

আরও পড়ুন: জাপোরিঝিয়ায় মস্কোর রকেট হামলা, অভিযোগ কিয়েভের

একই সুরে কথা বলছে যুক্তরাষ্ট্রও। স্নায়ুযুদ্ধের পর বিশ্ব ভয়াবহ পারমাণবিক ঝুঁকিতে রয়েছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ১৯৬২ সালে কিউবার মিসাইল সংকটের পর রাশিয়ার পরমাণু অস্ত্র প্রয়োগের হুমকি বিশ্বের জন্য বড় বিপর্যয় ডেকে আনতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেন বাইডেন। রাশিয়ার হুমকি কোনো তামাশা নয় বলেও সতর্ক করেন তিনি।

 

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *