Skip to content

রাশিয়ায় গুগল ‍নিউজ ব্লক | আন্তর্জাতিক

রাশিয়ায় গুগল ‍নিউজ ব্লক | আন্তর্জাতিক

<![CDATA[

রাশিয়ায় গুগল নিউজ ব্লক করা হয়েছে। দেশটির বেশকিছু ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ব্যবহারকারীদের গুগল নিউজে প্রবেশ ব্লক করে দেয় ।

রাশিয়ার বিরুদ্ধে ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের ব্রিদ্রোহ ঘোষণা করার পর এ পদক্ষেপে নেয়া হয়েছে। খবর দ্য নিউইয়র্ক টাইমসের।

 

ইন্টারনেট পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান নেটব্লকসের বিশ্লেষণ অনুসারে, রসটেলিকম, ইইউ-ল্যন, টেলপ্লাসসহ অন্তত পাঁচটি টেলিযোগাযোগ কোম্পানি গুগল নিউজ ব্লক করে দিয়েছে।  এ ছাড়া দেশটির অন্যান্য কয়েকটি ইন্টারনেট পরিষেবা প্রদানকারীরাও গুগল নিউজে অ্যাক্সেস কমাতে শুরু করেছে।

 

তবে এ বিষয়ে মন্তব্যের জন্য গুগলের সঙ্গে যোগাযোগ করা হলে তারা কোনও প্রতিক্রিয়া জানায়নি।

 

আরও পড়ুন: প্রিগোজিনের বিদ্রোহের প্রস্তুতির আলামত আগেই পেয়েছিল যুক্তরাষ্ট্র

 

শুক্রবার (২৩ জুন) অনেকটা আকস্মিকভাবেই রাশিয়ার বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেন প্রিগোজিন। একাধিক টেলিগ্রাম বার্তায় ৬২ বছর বয়সি প্রিগোজিন বলেন, তার যোদ্ধারা রুশ বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ শুরু করেছে। তবে এটাকে তিনি অভ্যুত্থান বলতে অস্বীকৃতি জানিয়েছেন।

 

তিনি আরও জানান, ওয়াগনার যোদ্ধারা রাশিয়ার রোস্তভ-অন-ডন শহরে ঢুকে পড়েছে এবং এর বেশকিছু সামরিক স্থাপনা দখলে নিয়েছে। এই এলাকার অধিবাসীদের ঘরে থাকার আহ্বান জানানো হয়েছে।

 

আরও পড়ুন: যেসব শর্তে রাশিয়ার সঙ্গে সন্ধি হলো ওয়াগনারের

 

শনিবার (২৪ জুন) রয়টার্সের খবরে বলা হয়, ওয়াগনার গ্রুপের যোদ্ধারা এখন রাশিয়ার রাজধানী মস্কোর ‘বিদ্যুতের গতি’তে এগোচ্ছে। এরই মধ্যে অর্ধেক পথ পার হয়ে রাজধানীর কাছাকাছি পৌঁছে গেছে তাদের একটি বহর।

 

পরে বেলারুশের মধ্যস্থতায় এ যাত্রা বন্ধ করেন তিনি। মস্কো বলেছে, ওয়াগনার প্রধান এখন বেলারুশে যাবেন। বিদ্রোহের কারণে তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাহার করা হবে।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *