Skip to content

রুশ সেনাদের দাড়ি রাখার ওপর নিষেধাজ্ঞা, ক্ষুব্ধ রমজান কাদিরভ | আন্তর্জাতিক

রুশ সেনাদের দাড়ি রাখার ওপর নিষেধাজ্ঞা, ক্ষুব্ধ রমজান কাদিরভ | আন্তর্জাতিক

<![CDATA[

রাশিয়ান সৈন্যদের দাড়ি রাখার ওপর নিষেধাজ্ঞার কঠোর সমালোচনা করেছেন দেশটির চেচনিয়া অঞ্চলের প্রধান রমজান কাদিরভ। বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আল জাজিরা।

প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ মিত্র রমজান কাদিরভ বলেছেন, ইউক্রেনে যুদ্ধরত তার বাহিনী মুসলমান এবং মুখের দাড়ি রাখা ধর্মীয় কর্তব্য।

কাদিরভের এই মন্তব্য রুশ সেনাবাহিনীর বিরুদ্ধে খোলাখুলি সমালোচনার সবশেষ ঘটনা। এর আগে রুশ সেনাদের ভাড়াটে ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন প্রকাশ্যে রাশিয়ান সামরিক নেতৃত্বের সমালোচনা করেছিলেন।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (১৮ জানুয়ারি) সংবাদমাধ্যম আরবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে রাশিয়ার সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল এবং পার্লামেন্ট সদস্য ভিক্টর সোবোলেভ দাড়ি, ব্যক্তিগত স্মার্টফোন এবং ট্যাবলেটের ওপর নিষেধাজ্ঞাকে ‘সামরিক শৃঙ্খলার প্রাথমিক অংশ’ হিসেবে যুক্তি দেন।

আরও পড়ুন: ইউক্রেনে রাশিয়ার জয় অনিবার্য: পুতিন

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে কাদিরভ লিখেছেন, ‘আপাতদৃষ্টিতে লেফটেন্যান্ট জেনারেল ভিক্টর সোবোলেভের অনেক অবসর সময় আছে … কারণ, সামরিক আচরণবিধি বারবার পড়া ছাড়া তার আর কিছুই করার নেই।’

সোবোলেভের মন্তব্যকে ‘স্পষ্ট উসকানি’ বলে অভিহিত করেছেন কাদিরভ। তিনি বলেন, অধিকাংশ মুসলিম সেনা ধর্মীয় দায়িত্বের অংশ হিসেবে দাড়ি রাখে।

এদিকে ইয়েভজেনি প্রিগোজিনের সঙ্গে রুশ প্রতিরক্ষা সংস্থার সঙ্গে বিবাদ গত সপ্তাহে প্রকাশ্যে এসেছে। তিনিও সোবোলেভের মন্তব্যকে ‘অযৌক্তিক’ এবং ‘১৯৬০-এর দশকের ধ্যান-ধারণা’ বলে অভিহিত করেছেন।

আরও পড়ুন: ইউক্রেনকে ৬০০ সালফার ক্ষেপণাস্ত্র দেবে যুক্তরাজ্য

রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় চেচনিয়া প্রজাতন্ত্রের শাসক রমজান কাদিরভ। ২০০৭ সাল থেকে তিনি শাসকের দায়িত্ব পালন করছেন। তাকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শক্তিশালী বন্ধু হিসেবে বিবেচনা করা হয়। ইউক্রেন যুদ্ধের শুরুতেই তিনি রুশ বাহিনীর পক্ষে যোগ দিয়েছিলেন। যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য গত বছরের ২৮ মার্চ তাকে লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি দেন পুতিন।

]]>

সূত্র: সময় টিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *